কুমিল্লার সীমান্তে নিরাপত্তা বাড়িয়েছে বিজিবি, অবৈধ অনুপ্রবেশের শংকা

ডেস্ক রিপোর্টঃ অবৈধ অনুপ্রবেশের শংকায় কুমিল্লার সীমান্তের ১০৩ কিলোমিটার এলাকায় নিরাপত্তা বাড়িয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। অতীতের যে কোন সময়ের তুলনায় বর্তমানে সীমান্ত এলাকায় বেশি পাহারা দিচ্ছেন কুমিল্লা-১০ বিজিবির সদস্যরা।

কুমিল্লার সীমান্ত দিয়ে যেকোনো অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে সর্বোচ্চ সতর্ক রয়েছেন তারা। এছাড়া কুমিল্লার বিবির বাজার ইমিগ্রেশন কর্তৃপক্ষও বিষয়টিকে গুরুত্ব দিয়ে তাদের সার্বিক কার্যক্রম পরিচালনা করছেন।

কুমিল্লা-১০ বিজিবির একাধিক সদস্য ও স্থানীয় সূত্রের সঙ্গে কথা বলে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। যদিও বিজিবি দায়িত্বশীল সদস্যরা দাবি করেছেন, সীমান্ত পাহারা তাদের রুটিন ওয়ার্ক (নিয়মিত কাজ)।

কুমিল্লা-১০ বিজিবি’সহ বিভিন্ন সূত্র থেকে জানা গেছে, কুমিল্লা অঞ্চলের ১০৩ কিলোমিটার সীমান্ত এলাকায় নিরাপত্তা বাড়িয়ে বর্তমানে ২৪ ঘণ্টাই সতর্ক থাকার চেষ্টা করছেন বিজিবির সদস্যরা। কারণ ভারতের আসাম রাজ্যের নাগরিক পঞ্জি থেকে অনেকের নাম বাদ যাওয়া, মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে বিতাড়িত হয়ে আসাসহ অন্য যেকোন দেশের লোক যেন সীমান্ত দিয়ে বাংলাদেশে অবৈধ অনুপ্রবেশ করতে না পারে। এজন্য সীমান্তরক্ষী বাহিনীকে অতীতের চেয়ে বেশি সতর্ক অবস্থানে রাখা হয়েছে।

কুমিল্লার বিবির বাজার স্থলবন্দরের ইমিগ্রেশন কর্মকর্তা নকুল চন্দ্র বিশ্বাস জানান, বিজিবির পাশাপাশি সরকারের নির্দেশনানুযায়ী স্থলবন্দর এবং বিবির বাজার ইমিগ্রেশন কর্মকর্তারাও এখন সব সময় সজাগ দৃষ্টি রেখে কাজ করছে। অবৈধ কোন অনুপ্রবেশকারী ইমিগ্রেশন এলাকা দিয়ে বাংলাদেশে ডুকতে পারবে না বলে জানান তিনি।

বিবির বাজার বিজিবি ক্যাম্পের কোম্পানি কমান্ডার সুবেদার ওমর আলী বলেন, আমাদের কেন্দ্রীয়ভাবে সীমান্তে সব সময়, সর্বোচ্চ সতর্ক থাকার নির্দেশনা দেয়া আছে আগ থেকেই।

এদিকে, এই বিষয়ে বিস্তারিত জানতে শনিবার (২৩ নভেম্বর) দুপুরে কুমিল্লা ব্যাটালিয়ন-১০ বিজিবির অপারেশন শাখায় যোগাযোগ করা হয়। এ সময় কুমিল্লা বিজিবির অপারেশন শাখায় কর্মরত সুলতান আহমেদ জানান, সীসান্তে পাহারা আমাদের রুটিন ওয়ার্ক। আমরা সব সময় অবৈধ অনুপ্রবেশ, মাদক ও চোরাচালানের ঠেকাতে সর্বোচ্চ সতর্ক অবস্থানে থাকি। আর এগুলো আমাদের নিয়মিত কাজেরই অংশ।

আরো পড়ুন