কুমিল্লায় আজ চালু হচ্ছে ভারতীয় ভিসা সেন্টার

ডেস্ক রিপোর্টঃ বাংলাদেশি নাগরিকদের ভিসা প্রাপ্তির সুবিধার জন্য দেশের আরও ছয় জেলায় ভিসা সেন্টার চালু করার ঘোষণা দিয়েছিল ভারত সরকার। চলতি বছরের শুরুতে এ ঘোষণা দেওয়া হয়েছিল। ইতোমধ্যে দুইটি জেলায় ভিসা সেন্টার চালু হয়েছে। আজ বাকি চার জেলায় শুরু হতে যাচ্ছে ভিসা সেন্টার।

ঢাকায় ভারতীয় হাইকমিশন সূত্রে এ তথ্য জানা গেছে ।

যে চার জেলায় ভিসা সেন্টার চালু হচ্ছে সেগুলো হল- কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, নোয়াখালী ও সাতক্ষীরা। এর আগে ঠাকুরগাঁও এবং বগুড়ায় গত ৬ জানুয়ারি দুটি ভিসা সেন্টার চালু হয়।

ভারতীয় হাইকমিশনের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতি বছর প্রায় ১০ লাখেরও বেশি বাংলাদেশি নানা প্রয়োজনে ভারত ভ্রমণ করে। এ নাগরিকদের অনেকেই প্রান্তিক আর দূরবর্তী এলাকায় বসবাস করায় ভিসা পেতে বেগ পেতে হয়। তাই তাদের ভিসা চাহিদা পূরণ আর সহজে ভিসা পাওয়ার লক্ষ্যে এসব ভিসা আবেদন কেন্দ্র চালু করা হচ্ছে।

এর আগে ভারত সরকার বিশ্বের সর্ববৃহৎ ভিসা সেন্টার চালু করেছে ঢাকায়। এছাড়াও দেশের বিভিন্ন অংশে নয়টি ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র চালু আছে। নতুন এই ছয়টি দিয়ে বাংলাদেশে ভারতের ভিসা সেন্টারের সংখ্যা দাঁড়াবে ১৫টিতে। ভিসা সেন্টার তৈরিতে সহযোগিতা করছে ভারতীয় স্টেট ব্যাংক।

ভারত ও বাংলাদেশের মানুষের মাঝে সম্পর্ক আরও দৃঢ় করতে এ উদ্যোগ নেওয়া হয়েছে বিজ্ঞপ্তিতে বলা হয়।

আরো পড়ুন