কুমিল্লায় উপজেলা নির্বাচনের ভোট গ্রহণ শুরু

ডেস্ক রিপোর্টঃ কুমিল্লায় পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপের ভোট রবিবার (৩১ মার্চ) সকাল ৮টা থেকে শুরু হয়েছে। টানা ৪টা পর্যন্ত চলা ভোটগ্রহণের মধ্য দিয়ে জেলার ৭টি উপজেলার জনপ্রতিনিধি নির্বাচিত হবেন। সুষ্ঠুভাবে নির্বাচন অনুষ্ঠানে নির্বাচন কমিশন থেকে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। নির্বাচনি সামগ্রিসহ নির্বাচন কর্মকর্তারা শনিবার (৩০ মার্চ) রাত থেকে নিজ নিজ কেন্দ্রে অবস্থান করেছেন। রবিবার নির্বাচনি এলাকাসমূহে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। নির্বাচনি উপজেলাগুলোতে চলাচলের ওপর বিধি-নিষেধ আরোপ করা হয়েছে।

চতুর্থ ধাপে কুমিল্লা জেলার ৭টি উপজেলায় ভোট হচ্ছে। এতে চেয়ারম্যান পদে ২৪ জন, ভাইস চেয়ারম্যান পদে ২৯ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২২ জনসহ ৭৫ জন প্রার্থী অংশ নিচ্ছেন। এসব উপজেলায় মোট ভোটার সংখ্যা ১৩ লাখ ৮৫ হাজার ৭২৪ জন। মোট ভোটকেন্দ্র ৪৮৭টি।

এতে ৪৮৭ জন প্রিসাইডিং কর্মকর্তা, ৩ হাজার ২১৫ জন সহকারী প্রিসাইডিং কর্মকর্তা ও ৬ হাজার ৪৩০ জন পোলিং কর্মকর্তা দায়িত্ব পালন করবেন।

অন্যান্য ধাপের ধারাবাহিকতায় চতুর্থ ধাপের উপজেলা নির্বাচনে অনিয়ম ও বিশৃঙ্খলা ঠেকাতে ইসি কঠোর অবস্থানের জানান দিয়েছে। এর অংশ হিসেবে পুলিশ সুপার, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও একাধিক থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের প্রত্যাহার করা হয়। এছাড়া ৭টি উপজেলায় অতিরিক্ত বিজিবি মোতায়েন করা হয়েছে। এসব উপজেলায় নির্বাচন কমিশন তাদের নিজস্ব কর্মকর্তাদের পর্যবেক্ষক হিসেবে নিয়োগ দিয়েছে। এসব পর্যবেক্ষককে ব্যালট ছিনতাই, আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি, ভোটারদের কেন্দ্রে প্রবেশে বাধা, জাল ভোট, অবৈধ প্রভাব বিস্তারসহ কোনও অনিয়মের তথ্য পেলে তাৎক্ষণিকভাবে তা অবহিত করার নির্দেশ দেওয়া হয়েছে।

আরো পড়ুন