কুমিল্লায় তারার মেলা ….

ডেস্ক রিপোর্টঃ বিদেশি সব ক্রিকেটার চলে এসেছেন। শনিবার সাত সকালে মিরপুরের একাডেমি মাঠে অনুশীলনে দেখা গেল নামী-দামী মুখ। স্টিভেন স্মিথ, শহিদ আফ্রিদি, এভিন লুইস, শোয়েব মালিক, থিসারা পেরেরা। হেভিওয়েট দল কুমিল্লা ভিক্টোরিয়ানসে দেশি তারকা তামিম ইকবাল, এনামুল হক বিজয়, মোহাম্মদ সাইফউদ্দিন, আবু হায়দার রনি।

শের-ই-বাংলা স্টেডিয়ামে বিপিএলের উদ্বোধনী ম্যাচ শুরুর আগেই অনুশীলন শেষ করে একাডেমি মাঠ ছাড়ে কুমিল্লা। রোববার দুপুরে তাদের প্রতিপক্ষ ডেভিড ওয়ার্নারের সিলেট সিক্সার্স।

প্রথম ম্যাচে নামার আগে কুমিল্লার প্রতিনিধি হয়ে সংবাদমাধ্যমের মুখোমুখি হন ইমরুল কায়েস। নিজেদের দল, স্মিথ-আফ্রিদির মতো তারকার সঙ্গে খেলতে পারার রোমাঞ্চ ও বিপিএলের ভালো-মন্দ নিয়ে কথা বলেন এ ক্রিকেটার।

দল নিয়ে কতটা সন্তুষ্ট?
ইমরুল: দেশি-বিদেশি মিলে এ বছর আমাদের টিম নিয়ে আমি খুশি। কারণ প্রত্যেকটা পজিশনে ভাল খেলোয়াড় আছে। বিদেশি সবাই চলে এসেছে। সবাই মিলে আমরা আজ অনুশীলন করলাম। আমার কাছে মনে এ বছর আমাদের দল বেশ ভারসাম্যপূর্ণ।

স্মিথ এসেছে প্রথমবার বিপিএল খেলতে। কতটা মানিয়ে নিতে পারবে দলের সঙ্গে?
ইমরুল: ও (স্মিথ) আসলে গতকাল এসেছে। আমাদের সঙ্গে এমন আচরণ করছে তাতে মনে হচ্ছে অনেক আগে থেকে পরিচয় আছে এবং যেরকম ব্যবহার দেখাচ্ছে মনে হয় না কোনো সমস্যা হবে। সে একজন পেশাদার ক্রিকেটার আমার কাছে মনে হয় সব ভালভাবে মানিয়ে নিতে পারবে। আমরা তাকে সহযোগিতা করবো, যতটুকু করলে আমাদের টিমের জন্য ভাল হয়।

আপনাদের প্রথম ম্যাচ আগামীকাল। কেমন শুরু চান?
ইমরুল: শুরুটা তো সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস। প্রতিপক্ষ দলে কে আছে সেটা টিম মিটিংয়ে পরিকল্পনা করা হবে। ঘরোয়ায় যারা খেলি সবাই নিজেদের চিনি। বিদেশি যারা আছেন তাদের খেলা কম-বেশি দেখি আমরা। কোচ-ক্যাপ্টেন মিলে আজই ম্যাচ নিয়ে পরিকল্পনা করবে।

বিপিএলে বিদেশি খেলোয়াড়দের সঙ্গে খেলা, ড্রেসিংরুম শেয়ার করা কতটা সহায়ক হয়?
ইমরুল: বিপিএল আসার পর থেকে আমাদের সাদা বলের ক্রিকেটের অনেক উন্নতি হয়েছে এবং আমাদের খেলা অনেক পরিবর্তন হয়ে গেছে। এখন ১৪০-১৪৫ কি:মি: গতির বল সহজেই হ্যান্ডেল করতে পারে সবাই। যেটা আগে ছিল না। তাদের সাথে প্র্যাকটিস করা পরবর্তী ধাপ অর্থাৎ জাতীয় দলে খেলা সহজ হয়ে যায়। বিপিএল অবশ্যই বাংলাদেশ ক্রিকেটের জন্য অনেক বড় প্ল্যাটফর্ম।

স্মিথের সঙ্গে একই টিমে খেলবেন ভেবেছিলেন কখনও?
ইমরুল: না, আসলে অনেক খেলোয়াড়ের সাথেই তো খেলার অভিজ্ঞতা নেই কিন্তু খেলে ফেলা হয়। ক্রিকেট জীবনে এটা হতেই পারে। শহিদ আফ্রিদির সঙ্গেও আগে কখনও খেলিনি কিন্তু এবার খেলবো, ক্রিকেটে এমন হতেই পারে।

বিপিএলে এক হাজার রান করা ক্রিকেটারদের তালিকায় আপনি আছেন, এবার লক্ষ্য কী?
ইমরুল: টিম যেভাবে চায়, চাহিদা অনুযায়ী খেলা। টিম যখন যেভাবে চায়, এটাই আমার লক্ষ্য।

আরো পড়ুন