কুমিল্লায় নুসরাত হত্যায় জড়িতদের শাস্তির দাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদকঃ ফেনী সোনাগাজী ইসলামিয়া ফাযিল মাদ্রাসার ছাত্রী নুসরাত জাহান রাফি’র বর্বরোচিত হত্যাকা-ে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশন কুমিল্লা। মঙ্গলবার দুপুরে কুমিল্লা জেলা ও দায়রা আদালত প্রাঙ্গণে প্রতিবাদী মাববন্ধনটি অনুষ্ঠিত হয়।

হত্যাকা-ে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে মানববন্ধনে এসময় বক্তরা বলেন, আর কারও অবস্থা যেন নুসরাতের মতো না হয়। এই নির্মম ঘটনায় যারা জড়িত তাঁদের অবশ্যই ফাঁসি দিতে হবে। এই ঘটনার বিচার যাতে দ্রুত সময়ে হয় সে জন্য দ্রুত বিচার ট্রাইব্যুনাল গঠন করতে হবে। নুসরাতের হত্যাকা- যেভাবে হয়েছে আর কোন নুসরাতকে যেন এভাবে নির্মম ভাবে মরতে না হয়। যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে যৌন নিপীড়ন হবে ও এতে যারা জড়িত থাকবে তাদের তাৎক্ষণিক অব্যাহতি দিয়ে দৃষ্টান্তমূলক বিচার দিতে হবে। তা না হলে এই ধরনের ঘটনা বারবার ঘটতে থাকবে। যে পুলিশ নুসরাতের মামলা ভিন্ন খাতে প্রবাহিত করার চেষ্টা করেছে তাকেও বিচারের আওতায় আনার দাবি জানান বক্তারা।

মানববন্ধনে বক্তব্য রাখেন, বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশন কুমিল্লার সভাপতি এড. খন্দকার মিজানুর রহমান, সাধারণ সম্পাদক এড. বদিউল আলম সুজন।

এসময় উপস্থিত ছিলেন, সংগঠনের সদস্য এড. ইয়াকুব আলী চৌধুরী, এড. মনির হোসেন পাটোয়ারী, এড. ইব্রাহীম মনির, এড. ইয়াছিন তালুকদার, এড. ওবায়দুল্লাহ সরকার, এড. সাহিদুল ইসলাম, এড. নাছির উদ্দিন, এড. টিপু সোলতান, এড. কামরুল হোসেন, এড. আল-আমিন তারেক ও এড. নাহিদা সোলতানা প্রমুখ।

উল্লেখ্য, অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলার বিরুদ্ধে যৌন নিপীড়নের মামলা তুলে না নেওয়ায় গত ৬ এপ্রিল কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দেওয়া হয় নুসরাতের গায়ে। হত্যার উদ্দেশ্যে নুসরাতের গায়ে আগুন ধরিয়ে দেয় সিরাজ-উদ-দৌলার সহযোগীরা। গুরুতর অসুস্থাবস্থায় তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। ১০ এপ্রিল রাত সাড়ে ৯টার দিকে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় মারা যায় নুসরাত জাহান রাফি।

আরো পড়ুন