কুমিল্লায় মসজিদের দানের টাকা নিয়ে বিরোধের জের: হামলা, ভাংচুর, লুটপাট

মারুফ আহমেদঃ কুমিল্লা আদর্শ সদর উপজেলার কালির বাজার এলাকায় মসজিদে দানের টাকা নিয়ে বিরোধের জের ধরে বসত বাড়িতে হামলা,ভাংচুর নগদ টাকাসহ মালামাল লুট করেছে বলে অভিযোগ পাওয়া গেছে।

স্থানীয় সুত্রে জানাযায়, কুমিল্লা আদর্শ সদর উপজেলায় কালির বাজার ইউনিয়নের জাঙ্গালীয়া জামে মসজিদে ওই এলাকার বাদশা মিয়া নামে এক ব্যাক্তি মারা যাবার আগে ১ গন্ডা জমি মসজিদে দান করবেন বলে ঘোষনা করেন। জীবধ্যশায় পরিশোধ না করায়, বাদশা মিয়া মারা যাবার পর সমাজের লোকজন তার লাশ দাফনের আগে পরিবারকে এ জমি দান পরিশোধ করার চাপ সৃষ্টি করেন।

এমন সময় মৃত বাদশা মিয়ার পরিবার জমির বদলে ১০ হাজার টাকা দান করার ঘোষনা করেন। মৃত বাদশা মিয়ার মেয়ে জামাই আব্দুল কাদের এই ১০ হাজার টকার মধ্যে ৫ হাজার টাকা মসজিদ কমিটির আলী আজ্জমের নিকট দিয়েছেন একথা এলাকায় জানান। এ দিকে আলী আজ্জম এ টাকা পায়নি বলাতে এলাকায় কানাঘোষা সৃষ্টি হয়। আর এঘটনার প্রেক্ষিতে আলী আজ্জমের ছেলে আনোয়ার শুক্রবার বেলা ১১ ঘটিকায় এই টাকা কে বা কার কাছে রয়েছে এই নিয়ে এই এলাকার মসজিদ কমিটির আলী আজ্জমের ছেলে আনোয়ার হোসেন মৃত বাদশার মিয়ার পরিবারে লোকজনের সাথে খারাপ আচরন করেন। খারাপ আচরন করতে দেখে পাশের বাড়ির মো: মোজাম্মেল এগিয়ে এসে ঘটনা জানতে চাইলে আনোয়ার মোজাম্মেলের সাথেও খারাপ আচরন করতে থাকে। মোজাম্মেল প্রতিবাদ করলে আনোয়ার মোজাম্মেলের উপর হিংস্র হয়ে পরেন।

এক পর্যায়ে আনোয়ার তার বাহিনীকে খবর দেয়। খবর পেয়ে সবুজ , সফিকসহ একদল সন্ত্রাসী এসে লাঠিসোটা ও দেশীয় অস্র-সস্র নিয়ে ঝাপিয়ে পরেন মোজাম্মেলের উপর। মোজাম্মেল ভয় পেয়ে পালিয়ে বাড়িতে চলে আসে। আনোয়ার গং মোজাম্মেলের বাড়ি ঘেরাও করে রাখে, এভাবে দুপুর গড়াতেই মাইক্রোবাস এবং মোটর সাইকেল যোগে দেড় থেকে দুু’শ লোক দেশী এবং বিদেশী অস্র নিয়ে মোজাম্মেলের বাড়িতে হামলা শুরু করে।

এসময় মোজাম্মেল ও স্ত্রী রুমা বেগম (৩০) এবং ভাবি রুবি আক্তার (৩৫) কে মারধর করে ঘরের দরজা-জানালা, আসবাব পত্র ভাংচুর ও আলমীরাতে রক্ষিত ৬ ভড়ি স্বর্ণলকার, নগদ ২ লক্ষ ১৫ হাজার টাকা এবং দামী জিনিসপত্র নিয়ে যায় আনোয়ার বাহিনী। মোজাম্মেল ও তার স্ত্রী রুমা জেলার চান্দিনা উপজেলা সাস্থ্য কমপ্লেক্স এ চিকিৎসাধীন রয়েছেন।

খবর পেয়ে কোতয়ালী মডেল থানাধীন ক্যান্টনমেন্ট ফাড়িঁ পুলিশের এসআই দয়াল হরি ভৌমিক সঙ্গিয় ফোর্সসহ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন। এ ঘটনায় মামলা প্রক্রিয়াধীন।

আরো পড়ুন