কুমিল্লায় শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতির আশঙ্কা

ডেস্ক রিপোর্টঃ কুমিল্লায় বুধবার শিলাবৃষ্টির কারণে কৃষি ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। শিলাবৃষ্টির কারণে জেলার আদর্শ সদর, সদর দক্ষিণ, দেবিদ্বার, চান্দিনা, বুড়িচং, ব্রাহ্মণপাড়া, মুরাদনগর, মেঘনা ও তিতাস উপজেলায় ফসলের ব্যাপক ক্ষতির খবর পাওয়া গেছে।

কৃষকরা জানান, এই সময়ে মাঠে ভুট্টা,গম,তরমুজ,ভাঙ্গি,লাউ,মিষ্টি কুমড়া,শশা পরিপক্ক অবস্থায় ছিল। ঘরে তোলা ও বিক্রির অপেক্ষায় থাকা এসব কৃষি ফসল এখন মাঠেই নষ্ট হওয়ার উপক্রম হয়েছে। এছাড়া শীষ আসার ধানের ক্ষতি হয়েছে।

জেলার আদর্শ সদর উপজেলা,বুড়িচং-ব্রাহ্মপাড়া,দেবিদ্বার,মুরাদনগর, হোমনা ও তিতাস হয়ে বয়ে চলা গোমতীর বিস্তীর্ণ চরাঞ্চলেও সবজির ব্যাপক ক্ষতি হয়। পাশাপাশি শীলাবৃষ্টির কারণে ঝড়ে পড়ে আমের গুটি।

দাউদকান্দি ও তিতাস উপজেলার তরমুজ ও ভাঙ্গির কৃষকরা জানান, গত ১০ বছরের মধ্যে এমন শিলা বৃষ্টি তারা দেখেননি। শিলাবৃষ্টিতে মাঠে পরিপক্ক হওয়া সহস্রাধিক একর জমির ভাঙ্গি ও তরমুজ নষ্ট হয়ে গেছে। ক্ষুদ্রঋণ নিয়ে এই উপজেলাগুলোর কৃষকরা প্রতি বছর ভাঙ্গি ও তরমুজ চাষ করতো। স্থানীয় চাহিদা মিটিয়ে তারা বিভিন্ন জেলা সদরে তাদের উৎপাদিত ভাঙ্গি ও তরমুজ বিক্রির জন্য সরবরাহ করতো। তবে এ বছর শিলাবৃষ্টির কারণে স্থানীয় চাহিদা মিটানো দূরে থাক তাদের যে পরিমাণ ক্ষতি হয়েছে তা পুষিয়ে উঠা অনেক কষ্ট হবে।

কুমিল্লা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক দিলিপ কুমার অধিকারী জানান, এখন পর্যন্ত ৫০০ হেক্টর জমির বোরো ধান ও কাঁচা শাক সবজির ক্ষতির খবর জানা গেছে। জেলায় কৃষি ফসলের কি পরিমাণ ক্ষতি হয়েছে তা জানতে মনিটরিং সেল গঠন করা হয়েছে।

সূত্রঃ বিডি প্রতিদিন

আরো পড়ুন