কুমিল্লায় শীতকালীন ক্রীড়া প্রাতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী

ডেস্ক রিপোর্টঃ কুমিল্লায় ৪৯ তম শীতকালীন জাতীয় স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা ক্রীড়া প্রাতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে হলে শিক্ষার্থীদের আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। সঠিক স্বপ্ন দেখিয়ে ভবিষ্যতের জন্য এগিয়ে নিতে হবে শিক্ষার্থীদের। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যেভাবে স্বনির্ভর,স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের জন্য স্বপ্ন দেখেছিলেন, সোনার বাংলা বিনির্মানের জন্য আজীবন সংগ্রাম করে গেছেন, ঠিক সেভাবেই আমাদের সন্তানদের তৈরি করতে হবে।

তিনি বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে তারই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন, যার নেতৃত্বে ২০৪১ সালের একটি উন্নত বাংলাদেশ হিসেবে বিশ্বে মাথা উচু করে দাড়াবে। আজ যে অর্জনের স্বপ্ন আমরা দেখছি, তা বাস্তবায়নে শিক্ষার্থীরাই হবে মূল কারিগর। তারাই আজকের বাংলাদেশকে একটি উন্নত রাষ্ট্র হিসেবে গড়ে তুলবে। শিক্ষার্থীদের উদ্দেশে শিক্ষামন্ত্রী আরও বলেন, বাল্যবিবাহ, যৌতুক, যৌন হয়রানি, মাদক, সন্ত্রাস এবং জঙ্গিবাদের বিরুদ্ধে সোচ্চার হতে হবে। শিক্ষার্থীরা সব ধরনের সংকীর্ণতা থেকে নিজেদের দূরে রাখবে। নিজেরা সচেতন হবে এবং অন্যদেরও সচেতন করবে। এই দেশকে শিক্ষার্থীরাই এগিয়ে নিয়ে যাবে। তারাই গড়ে তুলবে আগামীর সুখী-সমৃদ্ধ বাংলাদেশ।

৪৯ তম শীতকালীন জাতীয় স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এই কথা বলেন। শুক্রবার (১৭ জানুয়ারি) কুমিল্লা শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে এই অনুষ্ঠান হয়।

বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুকের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রালয়ের উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ। স্বাগত বক্তব্য রাখেন কুমিল্লা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. আবদুস ছালাম। ৬ দিন ব্যাপি এই প্রতিযোগিতা শেষ হবে ২২ জানুয়ারি। ৪৯ তম শীতকালীন জাতীয় স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা ক্রীড়া প্রাতিযোগিতায় ১১টি শিক্ষা বোর্ডের ৮০৮ জন ক্রীড়াবিদ ৭টি ইভেন্টে অংশ নেবে। ব্যাডমিন্টন, ভলিবল, বাস্কেট বল, হকি, ক্রিকেট, টেবিল টেনিস ও এ্যাথলেটিকসে আলাদা আলাদা ভ্যানুতে অংশ নেবে ছেলে-মেয়েরা।

আরো পড়ুন