কুমিল্লা দেবীদ্বার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নতুন এ্যাম্ব্যুলেন্স বরাদ্ধ

এ আর আহমেদ হোসাইনঃ দেবীদ্বার উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সের জন্য নতুন এ্যাম্বুল্যান্স বরাদ্ধ পেল। সোমবার সকালে উপজেলার জাফরগঞ্জ ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে অনুষ্ঠানের প্রধান অতিথি কুমিল্লা- ৪ দেবীদ্বার নির্বাচনী এলাকার সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চালক আব্দুল জলিলের নিকট এ্যাম্বুল্যান্স (টুয়েটা হাইয়েস, ঢাকা-মেট্রো- ছ- ৭১-৩৫৮৯ নং)’র চাবি হস্তান্তর করেন। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ¦ জয়নুল আবেদীন, উপজেলা নির্বাহী কর্মকর্তা রাকিব হাসান, উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান এডভোকেট নাজমা বেগম, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আহমেদ কবির প্রমূখ ব্যক্তিবর্গ।

এর আগে গত ১৫ জানুয়ারী ঢাকা স্বাস্থ্য মন্ত্রনালয় কর্তৃক আয়োজিত এক অনুষ্ঠানে দেবীদ্বার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আহমেদ কবির’র নিকট স্বাস্থ্য সেবা অধিদপ্তরের সচিব আসাদুল ইসলাম ওই এ্যাম্বুলেন্সের প্রতিকী চাবি হস্তান্তর করেন। এসময় স্বাস্থ্য সেবা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ সহ উর্ধতন কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

প্রায় ৬বছর যাবৎ দেবীদ্বার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পূর্বে বরাদ্ধকৃত এ্যাম্বুলেন্সেরটি বিকল হওয়ার পর মেরামতের অভাবে আর চালু করা সম্ভব হয়নি। ফলে হাসপাতালে আসা জরুরী রোগীদের উন্নত চিকিৎসায় কুমিল্লা ও ঢাকার বিভিন্ন হাসপাতালে স্থান্তরের ক্ষেত্রে বিড়ম্বনার শিকার হতে হয়। এ সুযোগ কাজে লাগিয়ে প্রায় এক ডজন প্রাইভেট এ্যাম্বুলেন্স’র একটি সিন্ডিকেট গড়ে উঠে। মুমূর্ষ ও জরুরী রোগীদের পরিবহনে ইচ্ছা স্বাধীন ভাড়ায় বহন করে আসছিল। সুযোগ সন্ধানী এ্যাম্বুলেন্স চালক ও মালিকদের কর্তৃক সাধারন ও দরিদ্র অসহায় রোগীরা ভাড়া নিয়ে বাগবিতন্ডা ও লাঞ্ছিত হওয়ার ঘটনা ছিল নিত্যদিনের। সাধারন রোগীরা মনে করেন, সরকারী এ্যাম্বুলেন্সটি আসায় সাধারন ও দরিদ্র রোগীরা স্বল্প ও নির্ধারিত ভাড়ায় পরিবহনে সুযোগ সৃষ্টি হয়েছে।

এ ব্যপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আহমেদ কবির বলেন, উপজেলার জাফরগঞ্জ মীর আব্দুল গফুর কলেজের নবীন বরণ অনুষ্ঠানে আসা অনুষ্ঠানের প্রধান অতিথি কুমিল্লা- ৪ দেবীদ্বার নির্বাচনী এলাকার সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল জাফরগঞ্জ ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে এক অনুষ্ঠানে ফিতা কেটে ওই এ্যাম্বুলেন্সের উদ্ভোধন ও চাবি হস্তান্তর করেন। আমি উক্ত কর্মস্থলে যোগদানের অনেক আগে থেকেই পূর্বের এ্যাম্বুলেন্সটি বিকল থাকায় নতুন এ্যাম্বুলেন্সের প্রাপ্তির আবেদন ও দাবী ছিল দির্ঘদিনের। যা আজ সফল হল।

আরো পড়ুন