কুমিল্লা চান্দিনায় বানিজ্য মেলার নামে জুয়া

নিজস্ব প্রতিবেদকঃ ভাষা আর স্বাধীনতার মাসে বানিজ্য মেলার নামে চান্দিনায় চলছে রমরমা জুয়া। ৯৯ টি পুরস্কারের টোপে প্রতিদিন ভোররাত পর্যন্ত চলছে কথিত এই বানিজ্য মেলার নামে জুয়া বানিজ্য। মাসব্যাপী মেলার ১০ দিন পেরিয়ে গেলেও এখনও মেলা প্রাঙ্গনের অর্ধেক ফাঁকা। তবে কুমিল্লার উত্তর জেলার প্রায় সবগুলো উপজেলা সদর ও ব্যস্ততম এলাকাগুলোতে মেলার আয়োজকরা সিএনজি অটোরিক্সা,ইজিবাইকসহ বিভিন্ন যানবাহনে করে মেলার জুয়ার ২০ টাকা মূল্যের টিকিট দিন-রাত সমানে বিক্রি করছে। রাতে দুর-দুরান্ত থেকে পুরস্কারের আসায় হুমড়ি খেয়ে সর্বস্বান্ত হচ্ছে বিভিন্ন শ্রেনী-পেশার শত শত মানুষ। এই যখন অবস্থা তখন স্থানীয় সচেতন মানুষ অনেকটা অসহায়। সামনে এইচ.এস.সি পরীক্ষা,পাশাপাশি বিভিন্ন শ্রেনীর শিক্ষার্থীরাও উঁকি মারছে মেলায়। এঅবস্থায় অভিভাবকরা আতঙ্কিত হয়ে পড়লেও মেলার আয়োজকরা নিরব।

কুমিল্লার চান্দিনা উপজেলা সদরে শেখ রাসেল মিনি ষ্টেডিয়ামে মাসব্যাপী শুরু হয়েছে বানিজ্য মেলা। মেলার নাম বানিজ্য হলেও নাম প্রকাশে অনিচ্ছুক দায়িত্বশীল সুত্রের অভিযোগ এটা জুয়া’র মেলা। এই মেলাটি গত ১৯ ফেব্রুয়ারী শুরুর কথা থাকলেও দু’দিন পর ২১ ফেব্রুয়ারী চালু হয়। এই মেলায় এখনো মাঠ জুড়ে দোকানীদের পসরা দেখা না গেলেও দৈনিক বিজয় কুপনের নামে প্রতিদিন ভোররাত পর্যন্ত কথিত জুয়ার রমরমা বানিজ্য চলছে। প্রাইভেট কার, মোটরসাইকেল, গরু, টিভি, ফ্রিজ, ইজিবাইক, সাইকেল, স্বর্নের চেন , বিভিন্ন ইলেক্ট্রনিক্স পণ্য, নগদ অর্থ সহ ৯৯ টি পুরস্কার রয়েছে । আর এই দৈনিক বিজয় কুপন বানিজ্য মেলার আয়োজকরা কুপন বিক্রি করতে সিএনজি অটোরিক্সা,ইজিবাইক,মিনি পিকআপ দিয়ে প্রতিদিন চান্দিনা ছাড়াও জেলার হোমনা,মেঘনা,তিতাস, দাউদকান্দি, বরুড়া, দেবীদ্বার, বুড়িচং, কুমিল্লা সদর,মুরাদনগর উপজেলা সদর ছাড়াও ইলিয়টগঞ্জ, গৌরীপুর, মাধাইয়া, মহিচাইল, কোম্পানীগঞ্জ,ময়নামতি সেনানিবাস,কংশনগর,নিমসারসহ বিভিন্ন এলাকায় ২০ টাকা মূল্যেও টিকিট বিক্রি করছে ।

দামী পুরস্কারের মোহে পড়ে বিভিন্ন শ্রেনী-পেশা বিশেষ করে দরিদ্র শ্রেনীর লোকজন প্রতিদিনই কিনে নিচ্ছে এই টিকেট। এছাড়া স্কুল-কলেজগামী শত শত শিক্ষার্থীরাও প্রতিদিন মেলা প্রাঙ্গনে ভীড় করছে। এতে করে আসন্ন এইচ.এস.সি পরীক্ষার্থী সন্তানদের নিয়ে অভিভাবকরা উদ্বিগ্ন হয়ে পড়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় একাধিক অভিভাবকরা জানান, জুয়া খেলাকে বৈধতা দিতে প্রভাবশালীরা বানিজ্যমেলার নামে অনৈতিক এই খেলাটি চালায়। রাত যত গভীর হয় পুরস্কারের আশায় ততই বাড়তে থাকে ভীড়। তারা আরো বলেন, পড়া-লেখা বিঘেœর সাথে আশপাশের এলাকায় চুরি,ছিনতাই যেমন বেড়েছে,তেমনি রাতে বাইরে থাকার সুযোগে তরুণরা মাদক সেবনের দিকেও ঝুঁকছে।

বানিজ্য মেলায় ২০ টাকা মূল্যের দৈনিক বিজয় কুপনটা বিক্রি বৈধ কিনা জানতে চাইলে চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার এস এম জাকারিয়া বলেন,আপনি লিখিত অভিযোগ করেন পরে দেখা যাবে। চান্দিনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল ফয়সল বলেন,গত দু’দিন হলো মেলা চালু হয়েছে। এটা জেলা প্রশাসকের কার্যালয় থেকে মেলার অনুমতি দেওয়া হয়েছে। এবং কিছু নিয়মকানুন বেঁধে দেওয়া হয়েছে। এরবাইরে যদি মেলার আয়োজকরা কিছু করে থাকে সেটা অবৈধ।

আরো পড়ুন