বুড়িচংয়ে ৬ হাজার মিটার অবৈধ গ্যাস লাইন উত্তোলন

মো.জাকির হোসেনঃ কুমিল্লার বুড়িচং উপজেলার মোকাম ইউনিয়নের কোরপাই সাদাত জুট মেইল এলাকায় সোমবার দুপুরে ৬ হাজার মিটার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন করেছে কুমিল্লা বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড।

জানা যায়, সাদাত জুট মিল সংলগ্ন একটি ডমেস্টিক লাইলের মেইন পাইপ থেকে অবৈধ উপায়ে ছিদ্র করে ঢাকা চট্টগ্রাম মহাসড়কের নিচে দিয়ে অবৈধ সংযোগটি দীর্ঘদিন ধরে ব্যবহার করে আসছে কয়েক গ্রামের মানুষ।

গত ৬মাস পূর্বে একইভাবে এই অবৈধ সংযোগটি বিচ্ছিন্ন করা হয়। সংযোগ বিচ্ছিন্ন করার পর কোটি কোটি টাকার রাষ্ট্রীয় সম্পদ গ্যাস চোর সিন্ডিকেটের বিরুদ্ধে যথাযথ ব্যাবস্থা গ্রহণ না করায় বিচ্ছিন্নের দু’দিন পরই পুনরায় অবৈধ সংযোগটি চালু হয়।

এলাকাবাসী অভিযোগ, কয়েক মাস পরপর টাকা নিয়ে যারা সংযোগ দেয় তারাই আবার অবৈধ বলে সংযোগ বিচ্ছিন্ন করে। আমরা অবৈধ গ্যাস ব্যবহার করতে চাই না। বৈধতা দেয়া হবে বলে আমাদের কাছ থেকে ৪০ থেকে ৫০ হাজার করে টাকা নিয়ে সংযোগ দেয়া হয়েছে। আমাদেরকে বৈধ উপায়ে গ্যাস দেয়া হোক।

বাখরাবাদের ম্যানেজার (ভিজিল্যান্স) আবু জাফর বলেন, এর আগেও এই সংযোগটি বিচ্ছিন্ন করা হয়েছে। সংযোগটি বিচ্ছিন্নের কয়েকদিন পর আবারো নুতুন করে সংযোগ চালু করে কতিপয় অসাধু লোকজন। বাখারাবাদের কেউ এসবের সাথে জড়িত থাকলে লিখিত ভাবে কেউ অভিযোগ করলে তার বিরুদ্ধে সত্যতা যাচাই করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

অবৈধ সংযোগ দাতা ও এসবের সাথে জড়িতদের বিস্তারিত তথ্য জানা গেলে বাখরাবাদের পক্ষ থেকে মামলা দায়ের করা হবে।

অভিযানে নেতৃত্ব দেন বুড়িচং উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তাহমিদা আকতার। এছাড়াও এসময় উপস্থিত ছিলেন বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিঃ এর ম্যানেজার (ভিজিল্যান্স) মোঃ আবু জাফর, ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস ম্যানেজার কিশোর দত্ত, ব্যবস্থাপক জসিম উদ্দিন আহাম্মদ, র‌্যাব ১১ সিপিসি ২ ও বুড়িচং থানা পুলিশের একাধিক টিম।

আরো পড়ুন