ব্রাহ্মণপাড়া ড্রেজার মেশিনে উজার ফসলি জমি

ডেস্ক রিপোর্টঃ কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার নাল্লা গ্রামে বিভিন্ন দলের পরিচয় ভাঙ্গীয়ে প্রশাসনের বাধা উপেক্ষা করে পাঁচ ড্রেজার মেশিন দিয়ে ফসলি জমি উজার করছে ভূমি খেকু তফাজ্জল হোসেন প্রকাশ তবদল নামের এক ড্রেজার মেশিন ও মাটি ব্যবসায়ী।

সরজমিনে ঘুরে ও এলাকাবাসী সূত্রে জানা যায়, দীর্ঘ কয়েক বছর যাবত ৪-৫ টি ড্রেজার মেশিন দিয়ে নিয়মিত মাটি ব্যবসা করে আসছে ব্রাহ্মণপাড়া উপজেলার দুলালপুর ইউনিয়নের নাল্লা উত্তরপাড়া গ্রামের মৃত আছমত আলী প্রকাশ টেবা মিয়ার ছেলে তফাজ্জল হোসেন তবদল। তিনি নাল্লা ও দুলালপুর গ্রামের কয়েকটি মাঠে ফসলি জমিতে ড্রেজার মেশিন লাগিয়ে দিনের পর দিন মটি উত্তলন করে বিভিন্ন দিকে বিক্রয় ও ভরাট করে আসছেন। যার ফলে একদিকে ওই এলাকা থেকে বিলিন হচ্ছে ফসলি জমি ও অন্যদিকে ক্ষতিগ্রস্থ হচ্ছে আসে পাশের নিরিহ জমির মালিকগণ। সে বর্তমানে ৫টি ড্রেজার মেশিন দিয়ে নিয়মিত মাটি উত্তলন করছে। তার বিরুদ্ধে কেউ কথা বলতে চাইলে তফাজ্জল হোসেন ওই ব্যাক্তিকে বিভিন্ন ভাবে হুমকি ধমকি প্রদান করে।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন জমির মালিক জানান, আমার পাশের জমি থেকে তফাজ্জল ড্রেজার মেশিনের মাধ্যমে মাটি উত্তল করায় আমার জমি ভেঙ্গে এখন চাষ অযোগ্য হয়ে গেছে। প্রথম তাকে এ ব্যপারে বাধা প্রদান করলে সে বিভিন্ন ভাবে দলের পরিচয় দিয়ে এবং তার সহযোগীদের মাধ্যমে আমাকে ভয় ভিতি দেখিয়ে মাটি কেটে নিয়ে যায়। এছাড়াও এলাকার কয়েক জন সচেতন লোক জানান, দিনে দিনে তফাজ্জল তার ড্রেজার ব্যবসা প্রসার করছে। এলাকার মানুষ তাকে কয়েকবার বাধা প্রদান করলেও সে তাতে কোন কর্ণপাত করেনি। সে নিবিঘেœ তার ব্যবসা চালিয়ে যাচ্ছেন। বর্তমানে এলাকায় সে ড্রেজার তবদল হিসেবে পরিচিত। এলাকাবাসীর দাবী, দ্রুত সময়ের মধ্যে প্রশাসন তার অবৈধ ড্রেজার মেশিন ব্যবসা বন্ধ করে ফসলি জমি ও পরিবেশ রক্ষায় আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হউক।

এব্যাপারে উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী অফিসার ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ জাফর সাদিক চৌধুরী বলেন, আমরা এই বিষয়ে অবগত হয়েছি। অচিরেই এর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

আরো পড়ুন