ভিক্টোরিয়া কলেজ পিঠা উৎসবে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ব্যতিক্রমী আয়োজন

মাহদী হাসানঃ কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজে পহেলা ফাল্গুণে বসন্ত বরণ উপলক্ষ্যে কলেজ মুক্তমঞ্চের সামনে পিঠা উৎসবের আয়োজন করা হয়েছে। বসন্ত বরণ ও পিঠা উৎসবে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ব্যতিক্রমী আয়োজন ‘ফাল্গুনী পিঠাঘর’।

নতুন চালের হরেক রকম পিঠার মৌ মৌ গন্ধে মুখরিত হয়ে উঠেছে ক্যাম্পাস। জামাই পিঠা, পাটি সাপটা পিঠা, কাপল পিঠা, সিমের ফুল, ডিস সুন্দর, নকশি পিঠা, পাঁকন পিঠা, পুডিং, ডিমের পিঠা, সংক পিঠা, ছিটা পিঠা, লাভ পিঠায় সেঁজেছে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের এই স্টল।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী আমান উল্লাহ আমান বলেন, ‘শিক্ষক গনের সহযোগীতায় এই স্টলের ব্যবস্থা করা হয়েছে। এতে শিক্ষার্থীরা খুব খুশি। এটি চলতে থাকলে শিক্ষা গ্রহনের পাশাপাশি সবাই একত্রে আনন্দ উপভোগ করতে পারবো’। একই বিভাগের ছাত্র আনিসুর রহমান পলাশ বলেন, ‘ফাগুণ মানে ফুল আর ভালবাসা। বাঙালী জাতির সংস্কৃতি বৃদ্ধিতে পিঠা উৎসব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে’।
রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ইমাম হোসেন বলেন, ‘আজকের এই ঋতুরাজ বসন্ত পহেলা ফাগুন উপলক্ষ্যে কলেজে সারাদিন ব্যাপী বসন্ত উৎসব উদযাপিত হচ্ছে। তার সাথে তাল মিলিয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগও এই অনুষ্ঠানে অংশ গ্রহন করেছে’। তিনি বলেন, ‘ভিক্টোরিয়া কলেজ আজ নতুন সাজে সেঁজেছে। আজকে ক্যাম্পাসে ছাত্রছাত্রীরা মহা সমারোহে এই উৎসব পালন করছে’।

সহযোগী অধ্যাপক আনোয়ার হোসেন বলেন, ‘বসন্তের এই দিনে এবং পিঠা উৎসবে আমরা যেন নতুন প্রাণের সন্ধ্যান পেয়েছি। আজ সারাদিন বসন্তের বাদ্য বাজুক’।

আরো পড়ুন