লাকসামে বসতবাড়ি বিক্রি করতে হুমকি দেয়ার অভিযোগ

কুমিল্লার লাকসামে বসতবাড়ি বিক্রি করতে বিভিন্ন ধরণের হুমকি প্রদান ও চাপ প্রয়োগের অভিযোগ উঠেছে ব্যবসায়ী খোকন পোদ্দারের বিরুদ্ধে। উপজেলার আজগরা ইউনিয়নের মধ্য বাতাবাড়িয়া গ্রামে এ ঘটনা ঘটে।

স্থানীয় সূত্রে জানা যায়, দীর্ঘদিন ধরে মধ্য বাতাবাড়িয়া গ্রামে বৃহৎ পরিসরে মুরগীর খামার ও মৎস্য প্রজেক্ট করে আসছেন লাকসামের ব্যবসায়ী খোকন পোদ্দার। প্রজেক্টে শ্রমিকদের চলাচল ও মালামাল পারাপারের জন্য পাশ্ববর্তী বসতবাড়ির উঠান তিনি জোরপূর্বক ব্যবহার করে আসছেন। এতে করে ওই বাড়ির বাসিন্দাদের স্বাভাবিক জীবনযাপন ব্যহত হচ্ছে। সম্প্রতি চলাচলের রাস্তার জন্য বাড়ির কর্তাদেরকে বাড়ি বিক্রি করার প্রস্তাব দেন খোকন পোদ্দার। তারা বাড়ি বিক্রি করতে সম্মত না হওয়ায় তিনি তাদেরকে বিভিন্ন ভাবে হুমকি দিচ্ছেন বলে অভিযোগ করেছেন ভুক্তভোগী বাসিন্দারা।

সূত্র আরো জানায়, মধ্য বাতাবাড়িয়া গ্রামের বিস্তীর্ণ ফসলের মাঠে নিজের মালিকানাধীন জমিতে মৎস্য প্রজেক্ট গড়ে তুলে আশপাশের জমিগুলোকে ফসল উৎপাদনের অনুপযোগী করে তুলেছেন ব্যবসায়ী খোকন পোদ্দার। এছাড়াও প্রতি বছর বর্ষা মৌসুম এলেই তিনি শুরু করেন ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন। এতে আশপাশের বসতবাড়িগুলোর ব্যাপক ক্ষতি হয়। প্রতিবাদ করলে খোকন পোদ্দারের রোষানলে পড়তে হয় স্থানীয় বাসিন্দাদের।

মধ্য বাতাবাড়িয়া গ্রামের ভুক্তভোগী বশির আহমেদ, আব্দুস শুকুর ও মিজানুর রহমান জানান, দীর্ঘদিন ধরে ব্যবসায়ী খোকন তার ব্যক্তিগত স্বার্থে তাদের বসতবাড়ির উঠান ব্যবহার করছেন। ইতোমধ্যে তিনি তাদেরকে বিক্রি করার প্রস্তাব দেন। তারা রাজি না হওয়ায় তিনি বিভিন্ন ভাবে তাদের ধরণের হুমকি দিচ্ছেন। খোকন পোদ্দারের রোষানল থেকে মুক্তি পেতে তারা প্রশাসন ও স্থানীয় নেতৃবৃন্দের হস্তক্ষেপ কামনা করেছেন।
এ বিষয়ে অভিযুক্ত খোকন পোদ্দার বলেন, আমাদের বিরুদ্ধে তারা মিথ্যে অভিযোগ তুলেছে। এখানে দীর্ঘদিন আমরা ব্যবসা করি, কখনো কারো সাথে সমস্যা হয়নি। উল্টো তারা আমাদের চলাচলের রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে।

আরো পড়ুন