লাকসাম পৌরসভার ২শত ৪০ কোটি টাকার বাজেট ঘোষনা

লাকসাম (কুমিল্লা) সংবাদদাতাঃ লাকসাম পৌরসভার ২শত ৪০ কোটি টাকার বাজেট ঘোষনা করা হয়েছে। গতকাল সোমবার লাকসাম পৌরসভার পৌর মেয়র অধ্যাপক আবুল খায়ের সংবাদ সম্মেলনে ২০১৯-২০ অর্থ বছরের এ বাজেট ঘোষনা করে বলেন, সরকারের স্মাট সিটির পাইলট প্রকল্পে একমাত্র লাকসাম পৌরসভা অর্ন্তভূক্ত হওয়ায় এ বাজেট তা বাস্তবায়নে অন্যতম সহায়ক হিসেবে কাজ করবে।

লিখিত বক্তব্যে পৌর মেয়র জানান, বাজেটে মোট আয় ধরা হয়েছে ২শত ৩৯ কোটি ৮২ লাখ ৮৩ হাজার ৩৪০ টাকা। ব্যয় ধরা হয়েছে ২শত ৩৮ কোটি ৬০ লাখ ৭৫ হাজার টাকা। বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে ১৭কোটি ৯৯লাখ ৫৪হাজার ৮১৪ টাকা। রাজস্ব ব্যয় ধরা হয়েছে ১৭কোটি ৬০হাজার টাকা। বাজেটে উন্নয়ন আয় ধরা হয়েছে ২শত ২০কোটি ২১লাখ ৮হাজার ৯২৩টাকা। উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ২শত ২০ কোটি ৫ লাখ ১৫ হাজার টাকা। এবারের বাজেটে সর্বোচ্চ ৪৬কোটি টাকা রাস্তাঘাট অবকাঠামো নির্মান খাত, পানি নিস্কাসন ও জলবদ্ধতা নিরসনকল্পে ২০কোটি টাকা, পৌর এলাকায় বিশুদ্ধ পানি সরবরাহ আয়রন ট্রিটমেন্ট প্লান নির্মানে ১১কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

পৌর মিলনায়তনে সংবাদ সম্মেলনে বাজেট আলোচনায় অংশ নেন, লাকসাম উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মহব্বত আলী, পৌর কাউন্সিলর বাহার উদ্দিন, আবদুল আলিম দিদার, আফতাব উল্লাহ চৌধুরী ঝন্টু, গোলাম কিবরিয়া সুমন, শাহজাহান মজুমদার, মোহাম্মদ উল্লাহ, নাসিমা আক্তার, মোসফিকা আলম মিতা, পৌর সচিব মোঃ আলা উদ্দিন, নির্বাহী প্রকৌশলী এ কে এম গোলাম মহিউদ্দিন, হিসাব রক্ষন কর্মকর্তা আক্তার হোসেন, প্রধান সহকারী আবুল খায়ের, ক্যাশিয়ার আবুল খায়ের প্রমুখ।

মেয়র অধ্যাপক আবুল খায়ের বলেন, বর্তমান সরকারের পাইলট প্রকল্প হিসেবে একমাত্র একমাত্র লাকসাম পৌরসভাকে স্মাট সিটি করার সকল পরিকল্পনা গ্রহন ও বস্তবায়ন চলমান বিধায় আগামী ২ বছরের মধ্যে মহাপরিকল্পনা অনুযায়ী উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন হবে। দাতা সংস্থা এডিবি, ওএফআইডি এর সহায়তাপুষ্ট ইউজিআইআইপি’-৩ প্রকল্পের আওতায় হওয়ায় শর্তানুযায়ী করের আওতা ও পরিমান বৃদ্ধি চলমান রয়েছে। পৌরসভার বাজেট বাস্তবায়ন ও উন্নয়নের ধারা অব্যাহত রাখতে পৌরবাসীকে সময়মত কর পরিশোধের আহবান জানান।

মোঃ মিজানুর রশিদ
লাকসাম

আরো পড়ুন