সদর দক্ষিণে ইউএনও’র হস্তক্ষেপে বাল্যবিয়ে বন্ধ

মাজহারুল ইসলাম বাপ্পিঃ
কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা নির্বাহী কর্মকর্তা মিয়া মোহাম্মাদ কেয়ামউদ্দিন এর হস্তক্ষেপে বাল্য বিয়ে থেকে রক্ষা পেল নবম শ্রেণির এক ছাত্রী। এ ঘটনায় ভ্রাম্যমান আদালতের মাধ্যমে কনের বাবা মো: মোসলেম উদ্দিনকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

জানা যায়, কুমিল্লার সদর দক্ষিণ উপজেলার চৌয়ারা ইউনিয়নের ৬নং ওয়ার্ডের টঙ্গীরপাড় গ্রামের মোসলেম উদ্দিন তার অপ্রাপ্ত বয়সের মেয়েকে গলিয়ারা ইউনিয়নের নলকুড়ি গ্রামের এক প্রবাসীর সাথে ২২ জুলাই সোমবার বিয়ের দিন তারিখ ঠিক করে। বিয়েটি বাল্য বিয়ে এমনকি দেশের আইনে দন্ডনীয় অপরাধ হওয়ায় স্থানীয়রা প্রশাসনকে বিষয়টি সম্পর্কে অবগত করে। সদর দক্ষিণ মডেল থানার এস.আই হুমায়ন কবির তার সঙ্গীয় ফোর্স নিয়ে টঙ্গীরপাড় গ্রামে গিয়ে কনে এবং তার বাবা মোসলেমকে উপজেলা নির্বাহী কর্মকর্তা কার্যালয়ে নিয়ে আসে।

ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও সদর দক্ষিণ উপজেলা নির্বাহী কর্মকর্তা মিয়া মোহাম্মাদ কেয়ামউদ্দিন বাল্য বিবাহ নিরোধ আইন ২০১৭/৮ ধারায় মেয়ের বাবাকে ৪০ হাজার টাকা জরিমানা করেন। মোসলেম উদ্দিন বিষয়টি অপরাধমূলক কাজ বলে স্বীকার করে ১৮ বছর পূর্তি না হওয়া ব্যতিত মেয়েকে বিয়ে দিবে না বলেও অঙ্গীকার করেন।

আরো পড়ুন