হোমনায় করোনা রোধে ইউএনও তাপ্তি চাকমার অবিরাম পথ চলা

মহামারী নোবেল করোনা ভাইরাস সংক্রমন রোধে দীর্ঘ এক মাসের অধিক সময় ধরে লিফলেট বিতরণ, মাইকিং, বিদেশ ফেরতদের মনিটরিং,বিভিন্ন বাজার মনিটরিং, ঢাকা ও নারায়নগঞ্জ থেকে আগতদের হোম কোয়ারেন্টাইন নিশ্চিতকরণ, দ্রব্যমূল্যের দাম নিয়ন্ত্রন,সরকারী ত্রান বিতরণ, সামাজিকও শারীরিক দূরত্ব নিশ্চিত করা, কোথাও কোন সন্দেহভাজন করোনা রোগীর সংবাদ পেয়ে ছুটে যাওয়া, প্রয়োজনে কোন এলাকা লকডাউন রাখা, কৃষককে ধান কেটে দেওয়া ও মানুষকে ঘরে ফেরানোর চেষ্টা, ‘‘নিজে বাচুন, পরিবারকে বাচাাঁন, দেশকে বাচানঁ’’ এমন আহবান জানিয়ে হোমনা উপজেলার হাট-বাজার থেকে শুরু করে বিভিন্ন গ্রামে রাস্তা ঘাটে ক্লান্তিহীন ভাবে অবিরাম পথ চলেছেন প্রশাসনিক এই উপজেলা নিবার্হী কর্মকর্তা ও নিবার্হী ম্যাজিষ্টেট তাপ্তি চাকমা ।

রবিবার হোমনা প্রতিনিধির সঙ্গে একান্ত আলাপকালে বলেন,আমি আমার দায়িত্ব পালন করার চেষ্টা করছি। হেফাজতের মালিক আল্লাহ এবং নিশ্চয়ই আল্লাহ আমাদের প্রানঘাতী মহামারী থেকে রক্ষা করবেন । তিনি বলেন, করোনা পরিস্থিতি কি ভয়াবহ রুপ ধারণ করবে তা বুঝা যাচ্ছে না । তবে সার্বিক পরিস্থিতি বিশেষ করে আন্তর্জাতিক পরিস্থিতি বিবেচনায় এ মহামারী থেকে রক্ষা পাওয়ার জন্য সবাই যার যার অবস্থান থেকে কাজ করতে হবে এবং ঘরে অবস্থান করতে হবে । করোনা রোধে পবিত্র রমযানে সরকারী নির্দেশ মেনে তারাবি ও পাঁচ ওয়াক্ত নামাজ পড়া ও সবায় আরো সচেতন হয়ে রোযা পালন করার আহবান জানান ।

তিনি আরোও বলেন, নোভেল করোনা ভাইরাস প্রতিরোধে উপজেলা প্রশাসনের সার্বিক তত্বাবধানে উপজেলা প্রশাসনের কর্মকর্তা, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকগন, হোমনা সার্কেল,থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা,সাংবাদিক, সেনাবাহিনী ও পুলিশ বাহিনীর সদস্যরাও সামনের কাতারে থেকে ঝুঁকির মধ্যেও কাজ করে যাচ্ছে। সামনে সংক্রমণের প্রবল ঝুঁকির মধ্যে থেকেও শুধুমাত্র মানুষকে ঘরে রাখার ফেরানোর জন্য আমাদের রীতিমতো সংগ্রাম করে যাচ্ছি ।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নোবেল করোনা ভাইরাসের প্রার্দুভাবের কারণে সারা দেশের ন্যায় হোমনা উপজেলা নিস্তদ্ধ ও স্থবির হয়ে পড়েছে। ব্যবসায়ীসহ নানা শ্রেণি- পেশার মানুষ পড়েছেন বিপাকে । উপজেলায় ঘোষিত লকডাউনের ফলে বন্ধ রয়েছে যানবাহন চলাচল ও দোকান পাটসহ ব্যবসায়িক প্রতিষ্ঠান। ইতিমধ্যে পোল্ট্রি ফার্ম ও ব্যবসায়ীদের সঙ্গে মিটিং করেছি । এতে চরম দুর্ভোগে পড়েছে নি¤œ আয়ের খেটে খাওয়া কর্মহীন ও অসহায় মানুষগুলো । তবে এসব মানুষের পাশে রয়েছেন স্থানীয় সংসদ সদস্য, উপজেলা প্রশাসন , থানা পুলিশ,সেনাবাহিনী ও এলাকার বিত্তবান ব্যক্তিরাও ।

জানা গেছে , কুমিল্লার হোমনায় যোগদানের পর থেকে তিনি নিরলসভাবে কাজ করছেন । তার অফিসে এসে গরীব অসহায় লোকজন কোন কাজের জন্য আসলে কাউকে তিনি বিমুখ করেননি । তিনি সরকারী ত্রান থেকে শুরু করে ব্যক্তিগত ভাবে কোন অসহায় মানুষ কাজের জন্য বা সাহায্যের জন্য এগিয়ে আসলে সাধ্যমত সহযোগিতা করছেন । তিনি গ্রামা লের পথে ঘাটে খুজেঁ বের করে অসহায় মানুষকে ত্রান দেওয়ার জন্য অবিরাম পথে ছুটে চলছেন ।

তিনি উপজেলা স্বাস্থ্য বিভাগ, থানা পুলিশ,বাজার মনিটরিং, বিদেশ ফেরত ব্যক্তিদের মনিটরিং করা ও জনপ্রতিনিধিদের সঙ্গে সার্বক্ষণিক সমন্বয় করে কাজ করায় উপজেলার অধিকাংশ মানুষের মন জয় করতে সক্ষম হয়েছেন এই উপজেলা নিবার্হী কর্মকর্তা তাপ্তি চাকমা।

জানা গেছে, তিনি ৩১ তম বিসিএস (প্রশাসন) ক্যাডারে মনোনীত হয়ে ২০১৩ খ্রিঃ প্রথম টাঙ্গাইল জেলা প্রশাসকের কার্যালয়ে সহকারী কমিশনার (ভূমি) হিসেবে যোগদান করেন। এরপর তিনি ঢাকা জেলায় সিনিয়র সহকারী কমিশনার হিসাবে সুনামের সাথে দায়িত্ব পালন করেছেন। সর্বশেষ তিনি ২৫ জুলাই ২০১৯ খ্রিঃ হোমনা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হিসেবে দায়িত্ব পালন করে আসছেন ।

আরো পড়ুন