অস্ট্রেলিয়ান কিংবদন্তি শেন ওয়ার্ন মারা গেছেন

অস্ট্রেলিয়ার ক্রিকেট কিংবদন্তি এবং সর্বকালের সর্বশ্রেষ্ঠ লেগ স্পিনার শেন ওয়ার্ন মারা গেছেন। মৃত্যু কালে তার বয়স হয়েছিল ৫২ বছর। তার মৃত্যুর খবর নিশ্চিত করেছে ফক্স ক্রিকেট। ফক্স জানিয়েছে, ওয়ার্নের ম্যানেজমেন্ট সংস্থা অস্ট্রেলিয়া সময় শনিবার জানায়, থাইল্যান্ডে মারা গেছেন ওয়ার্ন। ধারণা করা হচ্ছে, তাঁর হার্ট অ্যাটাক হয়েছে বিবৃতিতে বলা হয়েছে, ‘শেনকে অচেতন অবস্থায় তাঁর ভিলায় পাওয়া গেছে। মেডিকেল স্টাফের সর্বোচ্চ চেষ্টার পরও তাঁকে বাঁচানো যায়নি।

ওয়ার্নের এজেন্সির তরফে এই বিষয়ে বিবৃতিতে জানানো হয়, ‘শেন ওয়ার্নকে উনার বাংলোয় নিষ্প্রাণ অবস্থায় পাওয়া যায়। মেডিকেল দল নিজেদের পুরো চেষ্টা করেও তাঁকে আর ফেরাতে পারেনি। উনার পরিবার এই সময় একা থাকতে চায় এবং সময়মতো এই বিষয়ে বাকি তথ্য দেওয়া হবে।’

প্রসঙ্গত, শেন কেইথ ওয়ার্ন (১৩ সেপ্টেম্বর ১৩, ১৯৬৯-৪ মার্চ ২০২২) ভিক্টোরিয়ার ফার্নট্রি গুল্লি এলাকায় জন্মগ্রহণকারী বিখ্যাত ও সাবেক অস্ট্রেলীয় ক্রিকেটার। তাকে ক্রিকেট ইতিহাসের সর্বকালের অন্যতম সেরা বোলার বিবেচনা করা হয়ে থাকে। ওয়ার্ন ১৯৯৪ সালে উইজডেন ক্রিকেটার্স অ্যালম্যানাক-এ বর্ষসেরা উইজডেন ক্রিকেটার নির্বাচিত হয়েছিলেন।

ওয়ার্ন একজন জেনুইন লেগ স্পিনার ছিলেন, সাথে লোয়ার অর্ডারে কার্যকরী ব্যাটিং করতেন। ২০০০-২০০৭ ক্রিকেট বিশ্বে অস্ট্রেলিয়ার আধিপত্যের অন্যতম কারিগর ছিলেন তিনি। ২০১৩ সালে, ওয়ার্নকে আইসিসি ক্রিকেট হল অফ ফেমে অন্তর্ভুক্ত করা হয়েছিল।

টেস্ট ক্যারিয়ার:

আন্তর্জাতিক ক্রিকেটে তার অভিষেক ১৯৯২ সালের ২রা জানুয়ারি, ভারতের বিপক্ষে টেস্ট দিয়ে। অভিষেকে সেভাবে আলো ছড়াতে পারেননি। ১ ইনিংসে বল করে ১৫০ রান দিয়ে ফিরিয়েছিলেন শুধু ২০৬ রান করা ‪‎রবি শাস্ত্রী‬ কে। শুরুটা ভাল না হলেও পরে তিনি অসাধারণ পারফরমেন্স করতে থাকেন| ১৪৫ টি টেস্ট ম্যাচের ২৭৩ টি ইনিংসে তিনি ৭০৮টি উইকেট নিয়েছেন। ইনিংসে ৫ উইকেট নিয়েছেন ৩৭ বার,আর ১০ উইকেট নিয়েছেন ১০ বার। তাছাড়া লোয়ার অর্ডারে ১৯৯ ইনিংসে ব্যাট করে করেছেন ১২ টি হাফ সেঞ্চুরি, টেস্ট ক্রিকেটে তিনি ৩০০০ এর বেশি রান করেন। তার ইনিংসে সেরা বোলিং ফিগার ৮/৭১। নিউজিল্যান্ডের বিপক্ষে তিনি টেস্ট ক্যারিয়ার সর্বোচ্চ ৯৯ রান করেন। ২০০৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে তিনি শেষ টেস্ট ম্যাচ খেলে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন। ৩ ডিসেম্বর,২০০৭ সালে ‪‎মুরালিধরন‬ তাকে টপকাবার আগ পর্যন্ত তিনিই ছিলেন টেস্ট ইতিহাসের সরবোচ্চ উইকেট শিকারি।

ওয়ানডে ক্যারিয়ার:

ওয়ানডেতেও তার পারফরমেন্স খুবই ভাল ছিল, অস্ট্রেলিয়ার হয়ে ২৯৩ টি উইকেট নেন তিনি। তার অসাধারণ পারফরমেন্সর জন্যই অস্ট্রেলিয়া ১৯৯৯ ক্রিকেট বিশ্বকাপ জিতে, যেখানে তিনি সেমিফাইনাল ও ফাইনালের সেরা খেলোয়াড় নির্বাচিত হন। ১৯৯৬ বিশ্বকাপের রানার্সআপ দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। তথ্য সূত্র- উকিপিডিয়া

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

ফেসবুকে আমরাঃ