(১৯ সেপ্টেম্বর ১৯৭১ – ৬ সেপ্টেম্বর ১৯৯৬) ছিলেন একজন বাংলাদেশী অভিনেতা ও মডেল। তার প্রকৃত নাম শাহরিয়ার চৌধুরী ইমন।টেলিভিশন নাটক দিয়ে তার অভিনয় জীবন শুরু হলেও ১৯৯০-এর দশকে তিনি চলচ্চিত্রে অন্যতম জননন্দিত শিল্পী হয়ে উঠেন।১৯৯৩ সালে তার অভিনীত প্রথম চলচ্চিত্র সোহানুর রহমান সোহান পরিচালিত কেয়ামত থেকে কেয়ামত মুক্তি পায়। একই ছবিতে নায়িকা মৌসুমী ও গায়ক আগুনের অভিষেক হয়। জনপ্রিয় এই নায়ক নব্বইয়ের দশকের বাংলাদেশে সাড়া জাগানো অনেক চলচ্চিত্রে অভিনয় করেন। তিনি সর্বমোট ২৭টি চলচ্চিত্র অভিনয় করেন এবং সবকয়টিই ছিল ব্যবসাসফল।

আজও ভুলিনি তোমায় “সালমান শাহ” তুমি আমার স্বপ্নের নায়ক এসেছিলে স্বপ্নের ঠিকানা এই স্বপ্নের পৃথিবী তে, আশা ভালোবাসা, স্নেহ ও প্রেম পিয়াসী মন দিয়ে প্রেম যুদ্ধ করেছিলে সুজন সখীর সাথে, কন্যাদান ও দেনমোহর দিয়ে প্রিয়জন আঞ্জুমান এর সাথে হয়েছিল মহামিলন। শুরু করেছিলে জীবন সংসার কিন্তু এই ঘর এই সংসারে ছিলনা মায়ের অধিকার, মায়ের চোখে ছিল আনন্দ অশ্রু আর বুকের ভেতর আগুন । তবুও মায়ের অন্তরে অন্তরে শুধু তুমি আর তোমাকে চাই। আমাদের একটাই চাওয়া থেকে পাওয়া, চলবে বিক্ষোভ তোমাকে যারা হত্যা করেছে বিচার হবে, কেয়ামত থেকে কেয়ামত পর্যন্ত সত্যের মৃত্যু নেই।

আজ ৬ সেপ্টেম্বর ১৯৯০-এর দশকের বাংলা চলচ্চিত্রের অন্যতম শ্রেষ্ঠ নায়ক সালমান শাহ এর ২৪তম মৃত্যুবার্ষিকী,১৯৯৬ সালের এই দিনে মৃত্যুবারণ করেন।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: