আজ শনিবার (৯ জুলাই) চাঁদপুর জেলার অর্ধশত গ্রামে ঈদুল আজহা পালিত হবে। সৌদি আরবের সাথে মিল রেখে ঈদ উদযাপন করবেন গ্রামগুলোতে বসবাসরতরা। সকাল ৯টায় সাদ্রা সিনিয়র ফাজিল মাদরাসা প্রাঙ্গণে প্রধান ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়েছে। এতে ইমামতি করেছেন সাদ্রা দরবার শরীফের পীর মাওলানা আবু ইসহাকের নাতি মাওলানা আরিফ চৌধুরী।

১৯২০ সাল থেকে হাজীগঞ্জ উপজেলার সাদ্রা গ্রামে এ রীতি চলে আসছে। মরহুম মাওলানা ইসহাক সাহেব হানাফী মাযহাবের অনুসারে সারা বিশ্বের যেকোনো প্রান্তে চাঁদ দেখা গেলে ঈদ পালনের বিধান আছে। সে অনুযায়ী সৌদি আরবের সাথে মিল রেখে ধর্মীয় উৎসবগুলো যেমন ঈদ-উল-ফিতর, ঈদ-উল-আযহা এবং পবিত্র মাহে রমজানের রোজাসহ যাবতীয় ইসলামিক দিনগুলো পালন করে আসছেন এসব গ্রামের বাসিন্দারা। তারই ধারাবাহিকতায় শুক্রবার (৮ জুলাই) ইয়াওমে আরাফা অর্থাৎ পবিত্র হজের দিন হওয়ায় আজ শনিবার পবিত্র ঈদ-উল-আযহার নামাজ এবং কোরবানি সম্পন্ন করবেন তারা।

সাদ্রা দরবার শরিফের অনুসারীরা প্রায় ৯২ বছর ধরেই আরব দেশগুলোর সঙ্গে সঙ্গতি রেখে সাদ্রাসহ পাশের ৫০টি গ্রামের বিভিন্ন স্থানে ঈদ উদযাপন করে থাকেন। ঈদকে ঘিরে এসব গ্রামে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। সাদ্রা ছাড়াও আজ ঈদ উদযাপন করা চাঁদপুরের গ্রামগুলো হলো- হাজীগঞ্জের হুরুমচাইল, অলীপুর, বেলচোঁ, জাকনি, বাসারা,কাঁসারা, হোটনী, বেলচোঁ, মুন্সীরহাট, উচ্চঙ্গা, দক্ষিণ বলাখাল, প্রতাপপুর,রামচন্দ্রপুর, মেনাপুর, শাচনমেঘ, খিলা, উভারামপুর, পাইকপাড়া, বিঘা, উটতলী, বালিথুবা, শোল্লা, রূপসা, গোয়ালভাওর, কড়ইতলী, নয়ারহাট, মতলবের মহনপুর, এখলাসপুর, দশানী, নায়েরগাঁও, বেলতলীসহ বেশ কয়েকটি গ্রাম।

এদিকে আজ চট্টগ্রামে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হচ্ছে। শনিবার (৯ জুলাই) সকালে মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা এ তথ্য নিশ্চিত করেছেন। জানা গেছে, চট্টগ্রামের সাতকানিয়া উপজেলায় মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা দেশের প্রচলিত নিয়মের বাইরে সৌদি আরবের সঙ্গে মিলিয়ে ঈদ উদযাপন করে আসছেন।

মির্জাখীল দরবার শরীফের অনুসারীদের দাবি, শুক্রবার (৮ জুলাই) পবিত্র ইয়াউমুল হজ বা ইয়াউমুল আরাফাহ। সে হিসেবে শনিবার (৯ জুলাই) চট্টগ্রাম ও পার্শ্ববর্তী জেলাগুলোর শতাধিক গ্রামে পবিত্র ঈদুল আজহা উদযাপন করা হচ্ছে। এ ছাড়া সাতকানিয়া উপজেলার মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা প্রায় ২০০ বছর আগ থেকে এ নিয়মে ঈদুল আজহা উদযাপন করে আসছেন বলে জানান তারা।

এ ছাড়া পার্বত্য জেলা বান্দরবানের লামা, নাইক্ষ্যাংছড়ি, আলীকদম, কক্সবাজারের চকরিয়া, মহেশখালী, টেকনাফ ও কুতুবদিয়ার অনেক গ্রামে থাকা মির্জাখীল দরবার শরীফের অনুসারীরাও আজ শনিবার ঈদুল আজহা উদযাপন করছেন।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: