Rescuers inspect wreckages of the Ukrainian military Antonov An-26 plane after crashing outside of Chuhuiv town, Ukraine, September 25, 2020. REUTERS/Vyacheslav Madiyevskyy

ইউক্রেনে সামরিক বিমান বিধ্বস্ত হয়ে কমপক্ষে ২৫ জন নিহত হয়েছেন। ইউক্রেনের জরুরি পরিষেবা সংস্থা জানায়, এ বিমানটিতে সব মিলিয়ে ২৮ আরোহী ছিলেন।

হতাহতদের মধ্যে সেনাবাহিনীর প্রশিক্ষণার্থীরা আছেন বলে সে দেশের অভ্যন্তরীণ মন্ত্রক জানিয়েছে। দুর্ঘটনার প্রকৃত কারণ জানা যায়নি।

জানা গিয়েছে, ইউক্রেনের স্থানীয় সময় শুক্রবার রাত ৮টা ৫০ মিনিট (ভারতীয় সময় শুক্রবার রাত ১১টা ২০ মিনিট) নাগাদ Chuhuiv মিলিটারি এয়ারবেস থেকে ২ কিলোমিটার দূরে ভেঙে পড়ে সে দেশের বায়ুসেনার Antonov-26 ট্রান্সপোর্ট এয়ারক্রাফ্টটি। সঙ্গে সঙ্গে সেটিতে আগুন ধরে যায়। এক ঘণ্টার চেষ্টায় আগুন নিভিয়ে ফেলতে সফল হন উদ্ধারকারী দলের সদস্যরা।

সেনা বিমান ভেঙে পড়ার খবর নিশ্চিত করেছে ইউক্রেনের অভ্যন্তরীণ মন্ত্রক। এই প্রসঙ্গে সে দেশের অভ্যন্তরীণ মন্ত্রকের উপ-মন্ত্রী অ্যান্টন জেরাশেংকো সংবাদসংস্থা এএফপি-কে বলেছেন, ‘গোটা ঘটনায় আমি বিস্মিত। এখনও পর্যন্ত ২৫ জনের প্রাণ হারানোর খবর পাওয়া গিয়েছে। এছাড়া ২ জনের খোঁজ পাওয়া যাচ্ছে না। তাঁদের সন্ধানে তল্লাশি অভিযান চলছে। কীকারণে এই দুর্ঘটনা ঘটল তা এই মুহূর্তে বলা সম্ভব নয়।’

জানা গেছে, রাজধানী কিয়েভের আড়াইশ মাইল পূর্বে অবস্থিত ‍চুহুইভ বিমানবন্দরে অবতরণের কথা ছিল বিমানটির। তবে অবতরণের আগেই সেটি বিধ্বস্ত হয়ে যায়। এর যাত্রীদের সবাই ছিলেন ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় পরিচালিত একটি এভিয়েশন ইউনিভার্সিটির শিক্ষার্থী। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ও জানিয়েছে, সামরিক বাহিনীর ওই বিমানে বিমান বাহিনীর পাইলট ও শিক্ষানবিশ ক্যাডেটরা ছিলেন।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: