ইরানের পরিবর্তে বিশ্বকাপ খেলতে পারে ইতালি!

কাতার বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছিল ইউরোপের চ্যাম্পিয়ন ইতালি। তবে হঠাৎই প্লে-অফে নর্থ মেসিডোনিয়ার কাছে হেরে বিদায় নেওয়া ইতালি আঁধারের মাঝে আলোর দেখা পাচ্ছে। হয়তো শেষ পর্যন্ত কাতারের মঞ্চে দেখাও যেতে পারে চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের। অন্য এক দেশের সর্বনাশে বিশ্বকাপের মঞ্চে পা রাখার সুযোগ মিলতে পারে দলটির। কিন্তু কিভাবে?

বিশ্বকাপে ওঠার হাসিটা বোধহয় বেশিক্ষণ থাকছে না ইরানের। নিজেদের স্টেডিয়ামের নারী দর্শকদের নিষিদ্ধ করে খাল কেটে কুমিরই যেন আনল ইরান। যদিও তাদের এই দৃষ্টিভঙ্গি আগেও বিশ্বে আলোড়ন সৃষ্টি করেছিল। ২০১৯ সালের আগে নারী দর্শকদের স্টেডিয়ামে ঢোকা নিষিদ্ধ করে ফিফার সতর্কবার্তা পায় ইরান। এরপর ফেডারেশন অব ফুটবল অ্যাসোসিয়েশনের সিদ্ধান্তে নারীদের জন্য খুলে দেওয়া হয় স্টেডিয়ামের গেট। কিন্তু কাতার বিশ্বকাপের টিকিট কাটার পর পুরোনো চেহারা দেখাল দেশটি।

সর্বশেষ গত মঙ্গলবার বিশ্বকাপ বাছাইয়ে তারা লেবাননের মুখোমুখি হয়। ওই ম্যাচটি ২-০ গোলেও জেতে। কিন্তু জয়ের আন্দদ মাটি করে আলোচনার কেন্দ্রে ঠাঁই করে নেয় নারী দর্শকদের ইমাম রেজা স্টেডিয়ামে ঢুকতে বাধা দেওয়া। প্রায় দুই হাজারের মতো নারী দর্শক ওই ম্যাচ দেখতে টিকিট কিনেছিলেন। কিন্তু ওই নারীদের ছন্নছাড়া করতে স্টেডিয়ামের বাইরে পিপার স্প্রে করে স্থানীয় আইশৃঙ্খলা বাহিনী। যেটা সারা বিশ্বে আরেকবার নাড়া দিয়েছে।

ফিফার পক্ষ থেকে নিন্দা জানানো হয়েছে। এক অফিসিয়াল বার্তায় ফিফার উপমহাসচিব ম্যাটিয়াস গ্রাফস্ট্রম ফুটবলের অভিভাবক সংস্থাকে অনুরোধ জানিয়েছেন, এমন আচরণের জন্য ইরানকে বিশ্বকাপ তালিকা থেকে নাম কেটে দেওয়ার, ‘এটা ফিফার নিয়ম নীতিবহির্ভূত। আমরা চাই ফিফা ইরানকে বিশ্বকাপ থেকে বাদ দেবে।’ পাশাপাশি বিশ্ব মানবাধিকার সংস্থা ও নিউইয়র্কের নিষেধাজ্ঞার খবরে ইতালিতে খুশির জোয়ার। যারা ক’দিন আগেও মুখভার করে বাড়ি ফিরেছিল, মেসিডোনিয়ার কাছে হারার পর রাতে ঠিকঠাক ঘুমোতে পারেনি সেই ইতালির সমর্থকরাও নতুন করে আশায় বুক বাঁধছে।

এদিকে ইরানের নিষিদ্ধ হওয়ার খবরকে ভিত্তিহীন বলে জানিয়েছে দেশটির প্রথম জাতীয় টিভি চ্যানেল ‘আইআরআইবি টিভি’।নিজেদের সূত্রের বরাত দিয়ে তারা জানিয়েছে, এমন গুঞ্জনের মাঝে ফিফাপ্রধানের সঙ্গে বৈঠক হয় ইরানের ফুটবল ফেডারেশনের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট মিরশাদ মাজেদির। ফিফাপ্রধান ইনফান্তিনো নাকি তাকে আশ্বস্ত করেন ইরান বিশ্বকাপে থাকবে। এসব একেবারে গুজব।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

ফেসবুকে আমরাঃ