কুমিল্লায় সাম্প্রদায়িক হামলার বিচার ট্রাইব্যুনালে: আইনমন্ত্রী

কুমিল্লায় সাম্প্রদায়িক হামলার বিচার প্রসঙ্গে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, পূজামণ্ডপে হামলা মামলার যখন প্রতিবেদন পাওয়া যাবে তখন দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচার করা হবে।

আজ শনিবার (২৩ অক্টোবর) রাজধানীর শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের কার্নিভাল হলে নবাগত সাব-রেজিস্ট্রারদের বরণ এবং রেজিস্ট্রার সার্ভিসের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ভিডিও দেখে আসামি শনাক্ত করা হয়েছে। ভিডিও এভিডেন্স গ্রহণ করার একটা ধারা আছে। সে ধারায় কোনো অসুবিধা হবে না। মামলা দ্রুত বিচার ট্রাইব্যুনালে যাবে।

আইনমন্ত্রী আরও বলেন, আমার যতদূর জানা আছে, নাসিরনগরের তদন্ত এখনো শেষ হয়নি। আমি অত্যন্ত বিনয়ের সঙ্গে বলতে চাই, যতক্ষণ পর্যন্ত তদন্ত শেষ না হয় ততক্ষণ পর্যন্ত কিন্তু আদালতের বিচারিক এখতিয়ার হয় না। আদালতের হয়তো অনেকগুলো অর্ডার দেওয়ার ক্ষমতা থাকে। যতক্ষণ পর্যন্ত পুলিশ প্রতিবেদন শেষ না হয় ততক্ষণ বা আদালতের কাছে ফাইনাল রিপোর্ট না আসে ততক্ষণ আদালত বিচারিক কাজ শুরু করতে পারেন না। আমরা সেটার জন্য অপেক্ষা করছি।

‘আমি সবাইকে আশ্বস্ত করতে চাই, যে মুহূর্তে তদন্ত শেষ হয়ে বিচারিক আদালতে আসবে, এটা তখন দ্রুত বিচার ট্রাইব্যুনালের মাধ্যমে বিচার করা হবে। বিচার দ্রত সমাপ্ত করা হবে।’

তিনি বলেন, যতগুলো মামলা সমাজকে নাড়া দিয়েছে তা দ্রুত নিষ্পত্তি আমরা করেছি। আমাদের সেই সদিচ্ছা আছে। বিচার বিলম্ব করার ইচ্ছা আমাদের নেই। ইচ্ছাকৃতভাবে কোনো বিচার বিলম্ব করা হচ্ছে না।

বিচারক নিয়োগ প্রসঙ্গে তিনি বলেন, এটা মহামান্য রাষ্ট্রপতি দেখেন। আমি আবারও বলছি, হাইকোর্টে বিচারক নিয়োগ দেওয়া চলমান প্রক্রিয়া। চলমান প্রক্রিয়া চলতেই থাকবে।

নারায়ণগঞ্জের জেলা রেজিস্ট্রার মো. জিয়াউল হকের সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য দেন লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব মো. মইনুল কবির, আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার, নিবন্ধন অধিদপ্তরের মহাপরিদর্শক শহীদুল আলম ঝিনুক প্রমুখ।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

ফেসবুকে আমরাঃ