চা শ্রমিকদের মজুরি ৫০০ টাকা করতে আইনি নোটিশ

চা বাগানের শ্রমিকদের দৈনিক মজুরি পাঁচশ টাকা করার প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সরকারকে আইনি নোটিশ পাঠানো হয়েছে। আজ সোমবার (২২ আগস্ট) সুপ্রিম কোর্টের আইনজীবী আনিচুর রহমানের পক্ষে আইনজীবী চঞ্চল কুমার বিশ্বাসরেজিস্ট্রি ডাকযোগে এ নোটিশ পাঠান। সাত দিনের মধ্যে এ বিষয়ে পদক্ষেপ নিতে শ্রম সচিব, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক, চা বোর্ডের চেয়ারম্যান ও নূন্যতম মজুরি বোর্ডের সচিবকে এ নোটিশ দেওয়া হয়েছে। অন্যথায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে হাইকোর্টে রিট দায়ের করা হবে বলে জানানো হয়েছে।

আইনজীবী চঞ্চল কুমার বিশ্বাস বলেন, চা শ্রমিকদের বাংলাদেশে নিজস্ব কোনো ভূমি নেই। এটা হতে পারে না। এ কারণে নোটিশে দৈনিক মজুরি পাঁচশ টাকার পাশাপাশি চা শ্রমিকদের নিজস্ব আবাসনের ব্যবস্থা করার দাবি জানিয়েছি। তিনি আরও বলেন, বাংলাদেশের নাগরিক হিসেবে চা শ্রমিকদের বাসস্থান সাংবিধানিক অধিকার। তাদের অবশ্যই ভূমি থাকবে। এছাড়া বর্তমান বাজার মূল্যে চা শ্রমিকদের যে মজুরি দেওয়া হয় তা অমানবিক। এসব বিবেচনায় আদালতে নোটিশ পাঠিয়েছি।

এর আগে গত (শনিবার) ১৩ আগস্ট থেকে দৈনিক মজুরি ১২০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করার দাবিতে অনির্দিষ্টকালের ধর্মঘট পালন করছেন চা শ্রমিকরা। আন্দোলনের পর থেকে মজুরি বাড়ানোর জন্য বাগান মালিক, মজুরি বোর্ড, চা শ্রমিক ইউনিয়নের নেতাদের সঙ্গে কয়েক দফা বৈঠক হয়। সর্বশেষ রোববার (২১ আগস্ট) দৈনিক মজুরি ২৫ টাকা বাড়িয়ে ১৪৫ টাকা করার সিদ্ধান্ত হয়। এ অবস্থায় মৌলভীবাজারের চা শ্রমিকরা সোমবার কাজে যোগ দিলেও সেই সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে হবিগঞ্জের ২৫ হাজার শ্রমিক আন্দোলন অব্যাহত রেখেছেন।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

ফেসবুকে আমরাঃ