বিদেশিদের ভিসা পেতে হলে চীনের তৈরি করোনাভাইরাসের টিকা নিতে হবে বলে জানিয়েছে চীন। গত সোমবার (১৫ মার্চ) যুক্তরাষ্ট্রের চীনা দূতাবাস থেকে দেওয়া এক বিবৃতিতে এমন আশ্বাস দেওয়া হয়।

বিবৃতিতে বলা হয়েছে, চীনের কোভিড-১৯ এর টিকা যারা নিয়েছেন তাদের ভিসা আবেদনের কার্যক্রম শুরু করবে তারা। নতু্ন এই নিয়ম চলতি সপ্তাহ থেকেই শুরু হচ্ছে। ফলে যারা কাজ শুরু করতে চীনে যেতে চান তারা ভিসার আবেদন করতে পারবেন। এছাড়া ব্যবসায়িক কাজে, মানবিক প্রয়োজনে এবং পরিবারের সদস্যদের সঙ্গে যারা দেখা করতে চান তারাও যেতে পারবেন।

গত বছর বিশ্বের সর্বপ্রথম দেশ হিসেবে চীনে করোনার প্রাদুর্ভাব দেখা দেয়। মার্চ থেকে বিদেশিদের চীনে ঢোকা বন্ধ করে দেওয়া হয়। এর ফলে চীনে চাকরি করে, এমন বিদেশিরাও আটকা পড়ে যায়। তবে দেশটির কর্তৃপক্ষ এবার চীনে বিদেশিদের ঢোকার ক্ষেত্রে নিষেধাজ্ঞা শিথিল করতে যাচ্ছে। এর প্রথম শর্ত হলো, বিদেশ থেকে আগতদের অবশ্যই টিকা নিতে হবে। আর যারা চীনা টিকা গ্রহণ করেছে, তাদের ভিসা সবার আগেই মঞ্জুর করা হবে।

এদিকে, যুক্তরাষ্ট্র, ভারত ও পাকিস্তানসহ বেশকিছু দেশের মানুষের জন্য সীমান্তে কড়াকড়ি শিথিল করবে চীন। তবে এ জন্য চীনে তৈরি করোনার টিকা নিতে হবে তাদের।

উল্লেখ্য, যারা চীনে তৈরি টিকার দু’টি ডোজই নিয়েছেন অথবা ১৪ দিনের মধ্যে একটি ডোজ নিয়েছেন, শুধু তারাই ভিসার জন্য আবেদন করতে পারবেন।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: