তীব্র তাপদাহ সাথে প্রচন্ড গরম, ভরা মৌসুমেও বৃষ্টি না হওয়ায় জনজীবন বিপর্যস্ত অবস্থা। এই অনাবৃষ্টির কারণে জয়পুরহাটের আক্কেলপুরে মহান আল্লাহর নিকট বৃষ্টি কমনা করে ফসলী মাঠে সালাতুল ইস্তিস্কার নামাজ আদায় ও বিশেষ দোয়া করেছে দুই গ্রামের মানুষ। এই নামাজ আদায় করা হয় উপজেলার রাজকান্দা ও রোয়ার গ্রামের মাঝামাঝি একটি মাঠে।

সরেজমিনে দেখা যায়, শনিবার সকাল ১০ টা থেকে নামাজ আদায়ের জন্য ফসলী জমির মাঠের মাঝ পর্যায়ে সমবেত হতে শুরু করে উপজেলার রাজকান্দা ও রোয়ার গ্রামের বিভিন্ন বয়সের লোকজন। নামাজে অংশগ্রহণ করে দুই গ্রামের প্রায় ৩’শ জন মুসল্লি। পৌনে ১১টায় ইমামের দায়িত্ব নিয়ে নামাজ আদায় করান আক্কেলপুর দারুল কোরআন কওমী মাদ্রাসার সহকারী শিক্ষক হাফেজ মাওলানা মো. জাহিদুল ইসলাম।

নামাজ আদায় করতে আসা রোয়ার গ্রামের এক কৃষক আবুল কালাম বলেন, ‘আমন ধান চাষের সময় চলে যাচ্ছে। মাঠে পানি নাই। মাঠ ফেটে চৌচির, তাই নামাজ পড়ে মহান আল্লাহর কাছে বৃষ্টি জন্য দোয়া করেছি’।

হাফেজ মাওলানা মো. জাহিদুল ইসলাম বলেন, ‘মূলত বৃষ্টি চেয়ে মহান আল্লাহর দরবারে দুই রাকাত সালাতুল ইস্তিস্কার নামাজ আদায় করা হয়েছে। এই নামাজ শেষে মোনাজাতে বৃষ্টির পাশাপাশি বিশে^র সকল মুসলমানদের জন্য মঙ্গল কামনা করে দোয়া করা হয়’।

রোয়ার গ্রামের বাসিন্দা মীর আতিকুজ্জামান মুন বলেন, ‘তীব্র গরমে সকলের নাকাল অবস্থা। সেই সাথে রোপা আমন রোপন নিয়ে কৃষকরা দারুনভাবে বিপাকে পড়েছে। প্রকৃতির এই বিরুপ অবস্থা থেকে পরিত্রান পেতে বৃষ্টির আশায় মহান আল্লাহর দরবারে বৃষ্টি কামনায় সালাতুল ইস্তিস্কার নামাজ ও বিশেষ দোয়ার আয়োজন করা হয়েছে’।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: