দেশে বাড়তে শুরু করেছে ডেঙ্গুজ্বরে আক্রান্তের সংখ্যা। গেল ২৪ ঘণ্টায় নতুন করে ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ১২৩ জন। এটি চলতি বছরে রেকর্ড। এর আগে গত ২৫ জুলাই দেশে ১০৪ জন ডেঙ্গু আক্রান্ত শনাক্ত হয়।

আজ সোমবার (২৬ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তর গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছে। অধিদপ্তর জানায়, এ বছর মোট এক হাজার ৮০২ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। তাদের মধ্যে ঢাকার বাইরের বাসিন্দা মাত্র ৫০ জন।

গত ২৪ ঘণ্টায় (২৫ জুলাই সকাল ৮টা থেকে ২৬ জুলাই সকাল ৮টা পর্যন্ত) নতুন ১২৩ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ঢাকায় ১২০ জন এবং ঢাকার বাইরে নতুন ভর্তি রােগী ৩ জন। মোট শনাক্তদের মধ্যে চলতি মাসেই শনাক্ত হয় এক হাজার ৪৩০ জন। গত জুন মাসে ২৭২ জনকে শনাক্ত করা হয়েছিল। এর আগে মে মাসে ডেঙ্গুতে আক্রান্ত রোগী ছিল ৪৩ জন।

প্রসঙ্গত, স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে, এডিসের লার্ভা বেশি পাওয়া যায় নির্মাণাধীন ভবনের জমে থাকা পানি, প্লাস্টিকের ড্রাম, বালতি, পানির ট্যাংক, বাড়ি করার জন্য নির্মিত গর্ত, টব, বোতল ও লিফটের গর্তে। আর এই প্রকোপে চলতি বছরের জানুয়ারি মাসে শনাক্ত হয়েছেন ৩২ জন, ফেব্রুয়ারিতে ৯ জন, মার্চে ১৩ জন, এপ্রিলে তিন জন, মে মাসে ৪৩ জন, আর জুন মাসে ২৭১ জন।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: