নরসিংদীতে নারী হেনস্তার প্রতিবাদে আধুনিক পোশাক পরে রেলস্টেশন ভ্রমণ করেছেন ঢাকা থেকে আগত প্রায় ২০ জনের একটি নারীর দল। এই ভ্রমণের নাম দিয়েছেন তারা ‘অহিংস অগ্নিযাত্রা’। রাজধানীর বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের কর্মী তারা। অগ্নিযাত্রায় এই নারীরা তাদের পছন্দমতো আধুনিক পোশাক পরিধান করে ছিলেন। শুক্রবার (২৭ মে) সকালে একটি ট্রেনে করে তারা নরসিংদী স্টেশনে আসেন বলে নিশ্চিত বিষয়টি নিশ্চিত করেন রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার মো. মুসা।

এর আগে গেল ১৮ মে সকালে নরসিংদী রেলওয়ে স্টেশনে আধুনিক পোশাক পড়া এক তরুণী দুই বন্ধুকে নিয়ে ঘুরতে এসে স্থানীয় মাঝবয়সী এক নারী ও কয়েকজন বখাটের হাতে হেনস্তার শিকার হন। এ ঘটনায় ভৈরব রেলওয়ে পুলিশ ফাঁড়িতে পুলিশ বাদী হয়ে মামলা করে। পরে এক যুবককে গ্রেপ্তার করে পুলিশ। তবে ঘটনার সপ্তাহ পেরুলেও মূলহোতা মাঝবয়সী ওই নারীকে গ্রেপ্তার করতে পারেনি পুলিশ।

নারী দলের সদস্য সৈয়দা সাজিয়া আফরিন নামে একজন জানান, স্টেশনে তরুণী হেনস্তার বিষয়টি লজ্জার। আমরা এই হেনস্তার প্রতিবাদে নিজেদের ইচ্ছামতো পোশাক পরে আজ নরসিংদী রেলওয়ে স্টেশন ভ্রমণ করেছি। তৃষিয়া নাশতারান নামে একজন জানান, আমাদের ইচ্ছামতো পোশাক পরে নরসিংদী রেলওয়ে স্টেশন ভ্রমণ করেছি। এটা নীরব প্রতিবাদ আমাদের। আমরা স্টেশনে এসে এখানকার মানুষদের সঙ্গে কথা বলেছি, সেদিনের ঘটনা সম্পর্কে জানতে চেয়েছি। মূলত তাদের সঙ্গে একটা মানবিক যোগাযোগ করার চেষ্টা করেছি।

নরসিংদী রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার মো. মুসা জানান, তারা একদল সংগঠক আজ সকালে স্টেশনে আসেন এবং বেশ কয়েকটি উপদলে ভাগ হয়ে স্টেশনের বিভিন্ন প্রান্তে ভ্রমণ করেন, ছবি তোলেন। এ সময় তারা স্থানীয়দের সঙ্গে কথা বলেন এবং আমার কক্ষে এসে সেদিনের ঘটনা নিয়েও আলাপ করেন।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: