বিশ্ব মুসলিম উম্মাহকে পবিত্র মহররম মাস ও নতুন হিজরি আরবি সনের শুভেচ্ছা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও তার স্ত্রী ফাস্ট লেডি জিল বাইডেন। টুইটারে দেওয়া একটি পোস্টে এ শুভেচ্ছাবার্তা দেন তারা।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘ইসলামি নববর্ষ উপলক্ষে জিল এবং আমি সবাইকে উষ্ণ শুভেচ্ছা জানাচ্ছি। পাশাপাশি পবিত্র মহররম মাসের ঐতিহাসিক ত্যাগ স্বীকারের ঘটনা স্মরণ করছি। ন্যায়বিচার, সমতা ও সহানুভূতির মতো বৈশ্বিক মূল্যবোধসমূহের প্রতি পূর্ণ সম্মান রেখে আমরা আপনাদের (মুসলিম বিশ্ব) সঙ্গে যুক্ত হতে চাই।’

বাংলাদেশের আকাশে সোমবার কোথাও ১৪৪৩ হিজরি সনের পবিত্র মহররম মাসের চাঁদ দেখা না যাওয়ায় মঙ্গলবার পবিত্র জিলহজ্জ মাস ৩০ দিন পূর্ণ হবে। আগামী বুধবার থেকে পবিত্র মহররম মাস গণনা শুরু হবে। ফলে ২০ আগস্ট (শুক্রবার) সারাদেশে পবিত্র আশুরা পালিত হবে। হিজরি সালের প্রথম মাস হচ্ছে মহররম। আশুরার দিন দেশে নির্বাহী আদেশে সরকারি ছুটি থাকে। শিয়া সম্প্রদায়ের লোকেরা বিশেষভাবে আশুরা পালন করে থাকেন। কারবালা প্রান্তরে হযরত ইমাম হোসাইন (রা.) এর শাহাদতবরণের শোকাবহ ঘটনাকে কেন্দ্র করে মূলত পালিত হয় আশুরা।

মুসলিম উম্মাহর কাছে পবিত্র আশুরা (১০ মহররম) ঐতিহাসিকভাবে প্রসিদ্ধ ও পরিচিত। এদিন কারবালা প্রান্তরে মহানবী হযরত মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রাণ প্রিয় দৌহিত্র হযরত ইমাম হোসাইন রাদিয়াল্লাহু আনহুর হ্রদয়বিধারক শাহাদাত বরণে ঘটনা ঘটে। তাছাড়া এদিন ঐতিহাসিক একাধিক ঘটনার কারণে দিনটি বিশেষ তাৎর্পপূর্ণ। ১০ মহররম আশুরার দিন মহান আল্লাহর কাছে অত্যন্ত পছন্দনীয় একটি দিন। কেননা এ দিনে আল্লাহ তাআলা পৃথিবীর ঐতিহাসিক ঘটনাগুলো সংঘটিত করেছেন।

এ দিনেই তিনি পৃথিবী সৃষ্টি করেছেন এবং এদিনেই কেয়ামত তথা মহাপ্রলয় সংঘটিত হবে। এদিন নবী-রাসুলদের সময়ে অসংখ্য ঘটনা ঘটেছে।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: