প্রধানমন্ত্রী দেখিয়ে দিয়েছেন বাংলাদেশ সব পারে

জাতীয় সংসদে প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে সরকার ও বিরোধী দলের সদস্যরা বলেছেন, সব ষড়যন্ত্র মোকাবেলা করে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করে বিশ্ববাসীকে প্রধানমন্ত্রী দেখিয়ে দিয়েছেন বাংলাদেশ সব পারে। বীরের জাতি বাঙালিকে কেউ দাবায়ে রাখতে পারেনি, পারবেও না। পদ্মা সেতু নির্মিত হওয়ায় বিএনপি এখন দিশেহারা। আগামী নির্বাচনে তারা (বিএনপি) কী নিয়ে জনগণের সামনে যাবে?

মঙ্গলবার (২১ জুন) জাতীয় সংসদ অধিবেশনে ওই আলোচনায় সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও প্যানেল সভাপতি এ বি তাজুল ইসলাম।

আলোচনায় অংশ নেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, সরকারি দলের মেহের আফরোজ চুমকি, শফিকুর রহমান, সুবর্ণ মোস্তফা, জোহরা আলাউদ্দিন, নুরুন্নবী চৌধুরী শাওন, একেএম ফজলুল হক, কানিজ ফাতেহা আহমেদ, শফিকুল আজম খান, ওয়ার্কার্স পার্টির ফজলে হোসেন বাদশা, জাতীয় পার্টির পনির উদ্দিন আহমেদ, রওশন আরা মান্নান, বেগম শরিফা কাদের প্রমূখ।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ফারুখ খান বিএনপিকে নির্বাচনে আসা না আসা নিয়ে মাঠে ঘাটে বক্তব্য না দিয়ে নির্বাচন কমিশনের সঙ্গে আলোচনা করার পরামর্শ দিয়েছেন। তিনি বলেন, বিএনপি নেতারা প্রতিদিন বিভিন্ন সময় মাঠে ঘাটে আওয়ামী লীগ সরকারের অধীনে নির্বাচনে যাবে না, ইভিএম তাদের সায় নেই ইত্যাদি বলে বেড়াচ্ছে। তারা কি চাচ্ছে, তা নির্বাচন কমিশনকে বিষদভাবে জানালে সেটা কাজে লাগতে পারে।

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী প্রস্তাবিত বাজেটকে ‘সুন্দর, গ্রহণযোগ্য ও বাস্তবামুখী বাজেট’ আখ্যায়িত করে বলেন, বর্তমানে যে মূল্যস্ফীতি দেখা দিয়েছে সেটা বাংলাদশে সৃষ্ট নয়। করোনা মহামারি এবং রাশিয়া-ইউক্রেণ যুদ্ধের কারণে সারাবিশ্বকে নাড়িয়ে দিয়েছে। জ্বালানিসহ সব পণ্যের দাম আস্বাভাবিক বেড়ে গেছে। উন্নত দেশগুলোতেও ডবল ডিজিটে চলে গেছে মূল্যস্ফীতি। কিন্তু এখনও মূল্যস্ফীতিতে এখনও অনেক বেশ ভাল অবস্থানে রয়েছি। বাংলাদেশে কিছু মানুষ আছে তারা দেশের ভাল দেখতে পারে না, শ্রীলঙ্কার স্বপ্ন দেখে। বাস্তবে তাদের কোনো দেশপ্রেম নেই, দেশের ভালো চায় না। কিন্তু বাংলাদেশ কোনোদিন শ্রীলঙ্কা হবে না। কারণ বাংলাদেশের নেতৃত্ব শেখ হাসিনার হাতে রয়েছে, তাঁর হাতেই দেশ নিরাপদ রয়েছে এবং থাকবে।

সুবর্ণ মোস্তফা বাজেটে সংস্কৃতিকে অগ্রাধিকার দেওয়ার দাবি জানিয়ে বলেন, যেকোনো গণতান্ত্রিক সংগ্রামে সাংস্কৃতিক ব্যক্তিবর্গ অগ্রণী ভূমিকা পালন করেছে। শত বাধা-বিপত্তি, ষড়যন্ত্র পেরিয়ে পদ্মা সেতু এখন উদ্বোধনের অপেক্ষায়। প্রধানমন্ত্রী শিখিয়েছেন, কিভাবে আলোর মশাল জ্বালিয়ে অন্ধকার দূর করা যায়। বঙ্গবন্ধু হত্যায় জিয়া জড়িত ছিল বলেই আজ ২০২২ সালে এসে বিএনপি নেতারা আরেকটি ’৭৫ ঘটনানোর হুমকি দিচ্ছে। কিন্তু বিএনপি ভুলে গেছে এটা ১৯৭৫ সাল নয়, এটি ২০২২ সাল। ’৭৫-এ আমরা শত্রু চিহ্নিত করতে পারিনি কিন্তু এখন সব শত্রুরা চিহ্নিত। তাদের কোনো ষড়যন্ত্রই এদেশের মাটিতে বাস্তবায়িত হবে না।

প্রস্তাবিত বাজেটকে সঙ্কটকালীন বাজেট উল্লেখ করে জাপার রওশন আরা মান্নান বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে সারাবিশ্বে অস্থিরতা বিরাজ করছে। দ্রব্যমূল্যে ভয়াবহভাবে বৃদ্ধি পেয়েছে। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে জরুরি পদক্ষেপ নিতে হবে।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

ফেসবুকে আমরাঃ