বিকৃতভাবে গান গাওয়ায় হিরো আলমকে আইনি নোটিশ

অশুদ্ধ উচ্চারণ ও সুর-তাল ঠিক না রেখে রবীন্দ্রসংগীত গাওয়ায় হিরো আলমকে আইনি নোটিশ পাঠিয়েছেন এক আইনজীবী। নোটিশে মিউজিক ভিডিও নির্মাণের নামে বিকৃত ও অশুদ্ধ বাংলা শব্দ উচ্চারণ করে সোশ্যাল মিডিয়ায় প্রচার ও প্রকাশ বন্ধ করতে বলা হয়েছে। হিরো আলমের বগুড়ার এরুলিয়া গ্রামের ঠিকানায় বৃহস্পতিবার রেজিস্ট্রি ডাকে নোটিশটি পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী খন্দকার হাসান শাহরিয়ার।

এতে হিরো আলমের গাওয়া রবীন্দ্রসংগীতের ভিডিও এবং অডিও আগামী ৩০ দিনের মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যম থেকে প্রত্যাহার করতে বলা হয়েছে। তা না হলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে উল্লেখ করা হয়েছে। সেই সঙ্গে ভবিষ্যতে এ ধরনের মিউজিক ভিডিও নির্মাণ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার না করতেও তাকে সতর্ক করা হয়েছে নোটিশে। এর ব্যত্যয় ঘটলে প্রচলিত আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হুমকি দিয়ে নোটিসে বলা হয়েছে, অহেতুক মামলা মোকদ্দমায় জড়ানোর জন্য যাবতীয় ক্ষতিপূরণও দিতে হবে তাকে।

নোটিশে আরও বলা হয়, জনপ্রিয় রবীন্দ্রসংগীত আমার পরান যাহা চায় গানটির একটি মিউজিক ভিডিও সম্প্রতি আশরাফুল আলম ওরফে হিরো আলম ইউটিউব চ্যানেলে প্রচার ও প্রকাশ করেছেন। সেখানে কিছু দৃশ্যে তাকে গিটার হাতে গানটি গাইতে দেখা গেছে। কিন্তু মূল গানের কথার সঙ্গে হিরো আলমের গাওয়া গানের অনেক জায়গায় মিল পাওয়া যায়নি। একইভাবে দুই বাংলার বিখ্যাত শিল্পী মৌসুমী ভৌমিকের ‘আমি শুনেছি সেদিন তুমি গানটিও গেয়েছেন। এর আগে হিরো আলম উগান্ডার সোয়াহিলি ভাষার একটি লোকগানও করেছেন। সেখানেও মূল গানের সঙ্গে নিজের ইচ্ছামতো নতুন কিছু শব্দ ব্যবহার করেছেন।

নোটিশে বলা হয়েছে, মিউজিক ভিডিও নির্মাণের নামে হিরো আলম বিকৃত ও অশুদ্ধ উচ্চারণ, অশ্লীল অঙ্গভঙ্গির দৃশ্য ধারণ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার-প্রকাশ করে গণ-উৎপাত সৃষ্টি করে অপরাধ করেছেন। উৎপাদ শব্দের অর্থ হচ্ছে উপদ্রব, দৌরাত্ম, অত্যাচার। এটি এমন ধরনের অপরাধমূলক কাজ, যা জনগণের অধিকারে হস্তক্ষেপ আরও সহজ করে বললে, অন্যের ভোগে বা স্বাচ্ছন্দে ব্যাঘাত ঘটানো। এটি দেওয়ানী ও ফৌজদারী অপরাধ। দণ্ডবিধির ২৬৮ ধারায় গণ-উৎপাতের সংজ্ঞা উল্লেখ করার পাশাপাশি ২৯৪ ধারা অনুযায়ী এর শাস্তিও তুলে ধরা হয়েছে নোটিশে।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  

ফেসবুকে আমরাঃ