গত কয়েক দিন বিরতির পর দেশের সবচেয়ে উত্তরের জেলা পঞ্চগড়ে আবারও মৃদু শৈত্যপ্রবাহ বইতে শুরু করেছে। আজ সকাল ৯টায় জেলার তেঁতুলিয়া উপজেলায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৯ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রা কমার ফলে সেখানে তীব্র শীত বিরাজ করছে।

শুক্রবার (১৪ জানুয়ারি) আবহাওয়ার এক পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

এছাড়া আজ সর্বনিম্ন তাপমাত্রা ঢাকায় ১৮ দশমিক ০, চট্টগ্রামে ১৮ দশমিক ৮, ময়মনসিংহে ১৪ দশমিক ৩, সিলেটে ১৪ দশমিক ৭, রংপুরে ১৩ দশমিক ৩, রাজশাহী ১৩ দশমিক ৫, বরিশালে ১৬ দশমিক ০ এবং খুলনায় ১৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

জানা গেছে, পরবর্তী তিন দিনে বৃষ্টি হওয়ার প্রবণতা কমে যেতে পারে এবং রাতের তাপমাত্রা কমতে পারে। এছাড়া আজ সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

এ দিন আবহাওয়ার পূর্বাভাসে আরো বলা হয়, পশ্চিমা লঘুচাপের বাড়তি অংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বাড়তি অংশ বিহার ও এর কাছাকাছি এলাকায় বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: