সিজারে ছাগলের বাচ্চা প্রসব!

সন্তান প্রসবের সময় মৃত্যুসহ নানা জটিলতা এড়াতে গর্ভবতী নারীদের সিজার করানো হয়। এবার নারী নয়, সিজারের মাধ্যমে একটি ছাগলের বাচ্চা প্রসব করানো হয়েছে। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে সিজার (অস্ত্রোপচার) করে একটি ছাগলের বাচ্চা প্রসব করানো হয়েছে। রোববার (১৪ নভেম্বর) দুপুরে এ সিজার করা হয়। বর্তমানে মা ছাগল ও ছানা দুটি ভালো আছে। সিকৃবির সার্জারি অ্যান্ড থেরিওজেনোলজি বিভাগের সহযোগী প্রফেসর ড. অনিমেষ চন্দ্র রায় এ তথ্য দিয়েছেন।

তিনি বলেন, ওই ছাগলটি সিলেট সদর উপজেলার পশ্চিম হাটখোলা এলাকার এক ব্যক্তির। শনিবার (১৩ নভেম্বর) থেকে ছাগলের প্রসব ব্যথা ওঠলেও স্বাভাবিকভাবে বাচ্চা প্রসব হচ্ছিল না। এ অবস্থায় তিনি প্রথমে ছাগলটিকে সিলেট নগরের মির্জাজাঙ্গালস্থ সরকারি প্রাণিসম্পদ হাসপাতালে নিয়ে যান। সেখানের দায়িত্বরত প্রাণী চিকিৎসকরা চেষ্টা করেও স্বাভাবিক বাচ্চা প্রসব করাতে পারেননি। পরে রোববার ওই ব্যক্তি ছাগলটিকে সিকৃবির পিএমএসি ভেটেরিনারি টিচিং হাসপাতালে নিয়ে আসেন।

তিনি বলেন, ছাগলটির পেছনের দিকে আঘাতপ্রাপ্ত ছিল। তাই স্বাভাবিক প্রসব হয়নি। পরে রোববার দুপুরে সিজারের মাধ্যমে ওই ছাগলের দুটি বাচ্চা প্রসব করানো হয়। বর্তমানে মা ছাগল ও ছানা দুটি ভালো আছে। ছাগলকে প্রয়োজনীয় চিকিৎসা ও মালিককে নির্দেশনা দিয়ে দেওয়া হয়েছে। তিনি জানান, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের পিএমএসি ভেটেরিনারি টিচিং হাসপাতালে মাঝে-মধ্যে এভাবে সিজারের মাধ্যমে গরু ও ছাগলের বাচ্চা প্রসব করানো হয়। এছাড়াও বিভিন্ন ধরনের জটিল রোগের চিকিৎসা ও অস্ত্রোপচার এখানে হয়ে থাকে বলে জানান প্রফেসর ড. অনিমেষ চন্দ্র রায়।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  

ফেসবুকে আমরাঃ