সয়াবিন তেলের বোতলে ৪০ টাকা বেশি রেখে ২০ হাজার টাকা জরিমানা দিলেন ময়মনসিংহের ত্রিশালর মেসার্স তামিম এন্টারপ্রাইজ নামের এক ব্যবসা প্রতিষ্ঠানের মালিক। এসময় আরও তিন মামলায় ৫০ হাজার টাকা জরিমানা আদায় করে জেলা ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর।
জরিমানা করা প্রতিষ্ঠানগুলো হলো, উপজেলার রূপকথা রেস্টুরেন্ট ও পার্টি সেন্টারকে ৩০ হাজার টাকা, আজিজুল স্টোরকে ১৫ হাজার টাকা ও ফিরোজ স্টোরকে ৫ হাজার টাকা।

বুধবার (১১ মে) দুপুরে জেলার ত্রিশাল উপজেলার বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে এসব জরিমানা করা হয়। জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপ পরিচালক নিশাত মেহের বিডি২৪লাইভকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, সম্প্রতি এক ক্রেতার কাছ থেকে মেসার্স তামিম এন্টারপ্রাইজ ১৬০ টাকার সয়াবিন তেলের বোতল ২০০ টাকা দাম রাখে। পরে ওই ক্রেতার লিখিত অভিযোগের ভিত্তিতে অভিযান চালিয়ে মেসার্স তামিম এন্টারপ্রাইজকে ২০ হাজার জরিমানা আদায় করা হয়। এ সময় অভিযোগকারী ভোক্তাকে প্রণোদনা হিসেবে জরিমানার ২৫ শতাংশ ৫ হাজার টাকা দেয়া হয়।

তিনি আরও বলেন, মূল্য তালিকা না টানানো, বেশি দামে পণ্য বিক্রি ও পণ্য সংরক্ষণ করায় দোকান থেকে এবং এছাড়া অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য উৎপাদনের অপরাধে রূপকথা রেস্টুরেন্ট ও ফিরোজ সেন্টার থেকে জরিমানা আদায় করা হয়। এসময় বেশ কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠানের গোডাউন দেখা হয়েছে। তবে, সয়াবিন তেল পাওয়া যায়নি। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

অভিযানে সহযোগিতায় ছিলেন, র‍্যাব ১৪’র কোম্পানি কমান্ডার মেজর আখের মুহম্মদ জয়, সহকারী পরিচালক মো. আনোয়ার হোসেন উপজেলা সেনিটারী ইন্সপেক্টর মো, আবু বকর ছিদ্দিকসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: