অবৈধ ডাক্তার, নকল ঔষধ বিক্রেতাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে – এমপি বাহার

ঔষধ মানুষের জীবনের একটি মৌলিক চাহিদা। মানুষ যখন অসুস্থতা অনুভব করে ডাক্তারের সরনাপন্ন হয়। তখন যদি ডাক্তার অথবা ঔষধ বিক্রেতাদের মাধ্যমে প্রতারিত হয়ে অবৈধ অথবা নকল ঔষধ সেবন করতে হয়। যা ব্যক্তির জীবনে আরো জটিল সমস্যা তৈরি করতে সহায়ক হিসাবে কাজ করবে। এক্ষেত্রে আমাদের সবাইকে অবৈধ ঔষধ লিখা ডাক্তার ও নকল ঔষধ বিক্রেতাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলতে হবে।

গতকাল কেমিস্টস এন্ড ড্রাগিস্টস সমিতি কুমিল্লা জেলা শাখার আয়োজনে কুমিল্লা টাউন হলের বীরচন্দ্র মিলনায়তনে মেয়াদ উর্ত্তীণ, নকল, ভেজাল, রেজিস্ট্রেশনবিহীন, ফিজিশিয়ান স্যাম্পল ও সরকারি ঔষধ বিক্রয় প্রতিরোধ এবং প্রেসক্রিপশন ছাড়া এন্টিবায়োটিক ঔষধ বিক্রয় বন্ধ ও সরকার নির্ধারিত মূল্যে ঔষধ বিক্রয় কল্পে জনসচেতনতা মূলক সভায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন, কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামীলীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা হাজী আ ক ম বাহা উদ্দিন বাহার।

তিনি আরো বলেন, সরকার নির্ধারিত মূল্যে ঔষধ বিক্রি করতে গিয়ে আপনারা লাভ যাই করেন তবে আমাদেরকে কোম্পানীর সঠিক ঔষধটি দিবেন। ঔষধ বিক্রি ব্যবসার পাশাপাশি মানুষ সেবা ও বটে। তাই মানুষ আপনাদের পেশাকে মর্যাদা দিতে চেষ্টা করে। পরে তিনি ঔষধ শিল্পে বাঙ্গালীদের সফলতার বিভিন্ন কর্মকা-ের কথা উল্লেখ করেন এবং আয়োজিত সভার আলোচ্য বিষয়টি যেন বাস্তবে বাস্তবায়িত হয় সে লক্ষ্যে তিনি সকলের সহযোগিতা কামনা করেন।

বাংলাদেশ কেমিস্টস এন্ড ড্রাগিস্টস সমিতি কুমিল্লা জেলা শাখার সভাপতি ও কেন্দ্রীয় পরিচালনা পরিষদের পরিচালক মোঃ এনায়েত উল্লাহ এর সভাপতিত্বে শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ কেমিস্টস এন্ড ড্রাগিস্টস সমিতি কুমিল্লা জেলা শাখার সহ-সভাপতি মোঃ ফয়েজ। বিশেষ অতিথি ছিলেন, কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডাঃ মোঃ মুজিব রহমান, ঔষধ প্রশাসন অধিদপ্তর কুমিল্লার সহকারী পরিচালক মোঃ সফিকুল ইসলাম, সংগঠনটির কেন্দ্রীয় সহ-সভাপতি সমীর কান্তি সিকদার, কুমিল্লার ডেপুটি সিভিল সার্জন ডাঃ মোঃ শাহাদাত হোসেন। এছাড়াও বক্তব্য রাখেন সংগঠনের কুমিল্লা জেলা শাখার নির্বাহী সদস্য আবু বকর ছিদ্দিক, মুরাদনগর উপজেলার সভাপতি নারায়ন দেবনাথ, ইলিয়টগঞ্জ বাজার শাখার সভাপতি হাবীবুর রহমান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংগঠনটির কুমিল্লা জেলার সকল উপজেলার সভাপতি, সাধারণ সম্পাদক সহ সকল নেতৃবৃন্দ এবং ঔষধ ব্যবসায়ীগণ। শুভেচ্ছা বক্তেব্যে বাংলাদেশ কেমিস্টস এন্ড ড্রাগিস্টস সমিতি কুমিল্লা জেলা শাখার সহ-সভাপতি মোঃ ফয়েজ প্রধান অতিথি কুমিল্লার অভিভাবক বীর মুক্তিযুদ্ধা হাজী আ ক ম বাহা উদ্দিন বাহার এমপির নিকট সংগঠনটির কায্যক্রমকে স্থায়ী ভাবে গতিশীল করতে একটি জায়গা বরাদ্ধ দেওয়ার জন্য অনুরোধ জানান।

সভাপতির বক্তব্যে মোঃ এনায়েত উল্লাহ সংগঠনের কেন্দ্রীয় সিদ্ধান্ত মোতাবেক আজ থেকে কুমিল্লা জেলার সর্বত্রই সকল ঔষধ ব্যবসায়ীকে সরকার নির্ধারিত মূল্যে ঔষধ বিক্রি করার অনুরোধ জানান। পরে তিনি অনুষ্ঠানটি সুন্দরভাবে আয়োজন করতে পারায় সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান ও আগত সকল অতিথিদের কাছে কৃতজ্ঞতা জ্ঞাপন করেন এবং সকল উপজেলা থেকে আগত সকল নেতৃবৃন্দ-ঔষধ ব্যবসায়ীকে ধন্যবাদ জানান।

এসময় আরো উপস্থিত ছিলেন, লাকসাম উপজেলা শাখার সভাপতি আলহাজ্ব মাহবুবুর রহমান বাবুল, সাধারণ সম্পাদক লুৎফুল হাসান, সাংগঠনিক সম্পাদক স্বপন সিংহ, নাঙ্গলকোট শাখার সভাপতি শাহাদাত হোসেন ও সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম প্রমুখ।

আরো পড়ুন