কুমিল্লায় শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ড. আবু জাফর খান

জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২৩ এর প্রাথমিক বাছাই পর্বে জেলা পর্যাযে শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান প্রধান হয়েছেন কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান।

শিক্ষা মন্ত্রনালয় সচিব সোলেমান খান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে সারা দেশে জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৩ উদযাপনের সিদ্ধান্ত গৃহীত হয়। এরই ধারাবাহিকতায় দেশের সকল জেলা-উপজেলায় শিক্ষক শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় জাতীয় শিক্ষা সপ্তাহ।

বাছাই পর্বে শিক্ষকদের শিক্ষাগত যোগ্যতা, শিক্ষা প্রতিষ্ঠান প্রধান হিসেবে অভিজ্ঞতা, ছাত্র-ছাত্রী, সহকর্মী ও অভিভবকদের সহযোগিতা, চারিত্রিক দৃঢ়তা, ব্যক্তিত্ব সততা, সুনাম ও প্রশাসনিক দক্ষতাসহ মোট ১০টি যোগ্যতার আলোকে নির্বাচন করা হয় শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান প্রধান।

মঙ্গলবার (২৩ মে) বিকেলে এক প্রতক্রিয়ায় কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান দৈনিক ভোরের কাগজকে বলেন, বাংলাদেশের মধ্যে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ একটি প্রাচীন স্বনামধন্য কলেজ। এখানের শিক্ষার্থীরা অত্যন্ত নিয়ম মেনে পড়াশোনা করে তাই এ কলেজের এইচএসসি, অনার্স ও মাস্টার্সের রেজাল্ট ভাল হয়। কলেজের শিক্ষকগণ পাঠদানের ব্যাপারে আন্তরিক। ছেলে মেয়েদের কঠোর অধ্যাবসায় রেজাল্ট ভাল হওয়ার অন্যতম কারণ বলে তিনি জানান।

প্রাথমিক ধাপে কুমিল্লা জেলা থেকে শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান প্রধান হিসেবে নির্বাচিত হয়েছেন ভিক্টোরিয়া কলেজ অধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান।

প্রফেসর ড. আবু জাফর খান ১৯৬৬ সালের ৩১ অক্টোবর চাঁদপুর জেলার মতলব (উত্তর) ঠাকুরচর গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৮১ সালে ছেংগারচর হাইস্কুলে এসএসসি এবং ১৯৮৩ সালে ঢাকা কলেজ থেকে বিজ্ঞান বিভাগ থেকে কৃতিত্বের সাথে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে উচ্চ শিক্ষার সােপানে পা রাখেন। এর মধ্যে ১৯৮৬ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে গণিত বিষয়ে স্নাতক (সম্মান) এবং ১৯৮৭ সালে একই প্রতিষ্ঠান থেকে প্রথম শ্রেণিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ১৯৯৩ সালে ১১তম বিসিএস মাধ্যমে ক্যাডারভুক্ত হন এবং চাকরিরত অবস্থায় ২০১১ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে তিনি (পিএইচডি) অর্জন করেন।

আরো পড়ুন