কুমিল্লায় চাঁদাবাজির প্রতিবাদে অটোরিকশা চালকদের বিক্ষোভ

ট্রাফিক পুলিশের বিরুদ্ধে চাঁদাবাজি ও অনিয়মের অভিযোগ এনে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলায় বিক্ষোভ করেছেন সিএনজি চালিত অটোরিকশার চালকরা।

কচুয়া চৌমুহনী এলাকায় নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের উপর বুধবার সকাল ৯টা থেকে শুরু হওয়া বিক্ষোভ চলে বেলা সাড়ে ১১টা পর্যন্ত।

তাদের অভিযোগ, ট্রাফিক পুলিশ তাদের চাহিদা মতো চাঁদা না পেলে অটোরিকশা ধরে মামলা দিয়ে পুলিশ লাইনে রেখে দেয়। এ সমস্যা থেকে পরিত্রাণের জন্যই তারা বিক্ষোভ করছেন।

খবর নিয়ে জানা যায়, কুমিল্লা নগরীতে প্রতিদিন হাজারের বেশি অটোরিকশা চলাচল করে। অটোরিকশাগুলো ট্রাফিক পুলিশের দেয়া টোকেন ছাড়া চলাচল করতে পারে না। নগরীর সড়কগুলোতে চলাচল করতে তাদের প্রতি মাসে ১২০০ টাকা চাঁদা দিতে হয়।

টোকেন থাকলে ট্রাফিক পুলিশ সড়কে কোনো ঝামেলা করে না। যারা নির্ধারিত টাকা দিয়ে টোকেন সংগ্রহ করে না, তাদের আটোরিকশা ধরে ধরে বিভিন্ন ধারায় মামলা দিয়ে পুলিশ লাইন আটকে রাখার অভিযোগ তুলেছেন চালকরা।

ভুক্তভোগী অন্তত ১০ জন চালক নাম না প্রকাশ করার শর্তে বলেন, আমরা ১২০০ টাকায় টোকেন সংগ্রহ না করায় ট্রাফিক পুলিশ আমাদের অটোরিকশা ধরে মামলা দিয়ে পুলিশ লাইনে নিয়ে গেছে। বহু দিন ধরে এমন চলছে। আর না পেরে আমরা রাস্তায় নেমেছি।

তবে চাঁদাবাজির অভিযোগ অস্বীকার করে ট্রাফিক পরিদর্শক এমদাদুল হক জানান, মূলত আইনশৃংখলা কমিটির সভায় সিদ্ধান্ত হয়েছিল নগরীর যানজট নিরসনে কান্দিরপাড়ে অটোরিকশা স্ট্যান্ডটি বন্ধ করতে হবে। কমিটির সিদ্ধান্ত বাস্তবায়ন করা হচ্ছে। এ কারণে চালকরা বিক্ষোভ করছে।

চাঁদাবাজি কিংবা টোকেন মূল বিষয় নয়, যাদের বৈধ কাগজপত্র নেই তাদেরকে ধরে ট্রাফিক আইনে মামলা করা হয়।

বেলা সাড়ে ১১ টার দিকে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা নির্বাহী কর্মকর্তা শুভাশিস ঘোষ বলেন, ‘আমরা অটোরিকশা চালকদের আশ্বস্থ করেছি, বৈধ কাগজপত্র থাকার পরেও যদি ট্রাফিক পুলিশ হয়রানি করে সেক্ষেত্রে পুলিশ সুপার মহোদয়ের কাছে বিষয়টি যথাযথভাবে তুলে ধরতে।’

কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আবদুল হাই বাবলু বলেন, ‘আমরা অটোরিকশাচালক, মালিক ও পরিবহন শ্রমিকদের নিয়ে আজ সন্ধ্যায় নগরীর টাউনহলে বসে সিদ্ধান্ত নেব।

‘যদি ট্রাফিক পুলিশের কাছ থেকে সন্তোষজনক উত্তর না পাই সেক্ষেত্রে আমরা পুলিশ সুপার মহোদয়ের কাছে এ বিষয়ে সুরাহা প্রত্যাশা করব। এ কথা শুনে চালকরা বিক্ষোভ থেকে সরে আসে।’

সূত্রঃ নিউজবাংলা

আরো পড়ুন