কুমিল্লায় ব্যাংক থেকে অভিনব কায়দায় সবজী ব্যবসায়ীর টাকা চুরি

মো. জাকির হোসেনঃ কুমিল্লার বুড়িচং উপজেলার মোকাম ইউনিয়নের নিমসার বাজার অগ্রনী ব্যাংক শাখা থেকে আঃ রাজ্জাক নামে এক সবজী ব্যবসায়ীর ৫ লাখ ৭২ হাজার টাকা নিয়ে গেছে তিন সদস্যের একটি প্রতারক দল। গতকাল রোববার সকাল ১১ টায় ব্যবসায়ী আবদুর রাজ্জাক শপিং ব্যাগে করে এ টাকা নিয়ে ব্যাংকে গিয়েছিল জমা দেয়ার জন্য। এছাড়া ১১ দিন পূর্বে এই চক্রটি বুড়িচং সদর বাজার সোনালী ব্যাংক থেকে এক ব্যাবসায়ীর ১ লাখ টাকা নিয়ে যায়।

জানা যায়, পাবনা সদর থানাধীন চাদপুর গ্রামের মৃত ছায়েদ আলীর ছেলে আবদুর রাজ্জাক (৬০) উত্তরবঙ্গ থেকে ট্রাক যোগে সবজী এনে নিমসার বাজার এলাকার বিভিন্ন আরদে বিক্রয় করতো। গতকাল রোববার সকালে আবদুর রাজ্জাক নিমসার বাজারের উত্তরবঙ্গ বাণিজ্যালয় আরদের মালিক সাইফুল ইসলামের কাছ থেকে সবজী বিক্রির ৫ লাখ ৭২ হাজার টাকা নেয়। সকাল পৌনে ১১ টায় আবদুর রাজ্জাক এই টাকা শপিং ব্যাগে নিয়ে ব্যাংকে যায় তাঁর একাউন্ডে পাঠানোর জন্য।

ব্যাংকের সিসি ক্যামেরা ফুটেজে দেখা যায়, আবদুর রাজ্জাক টাকার ব্যাগটি নিয়ে ক্যাশ কাউন্টারের সামনে দাড়িয়ে আছে। এসময় তাঁর পিছনে থাকা প্রতারক চক্রের এক সদস্য নিজের পকেট থেকে কিছু টাকা নিচে ফেলে দেয়। অন্য আরেক সদস্য এসে আবদুর রাজ্জাককে বলে তাঁর পায়ের কাছে টাকা পরে আছে বলে জানায়। এসময় আবদুর রাজ্জাক টাকার ব্যাগটি ক্যাশ কাউন্টারের গ্লাসের সামনে রেখে নিচু হয়ে টাকা তুলতে যায়। এর ফাঁকে অপর পাশে থাকা চক্রের অন্য সদস্য টাকার ব্যাগটি হতে নিয়ে নেয়। একই সময় চক্রের তিন সদস্য দ্রুত ব্যাংক থেকে বের হয়ে যায়। আবদুর রাজ্জাক নিচ থেকে টাকা তুলে দাড়িয়ে তাঁর ব্যাগটি না পেয়ে এদিক ওদিক খুজতে থাকে। পরক্ষনে সে চিৎকার করে বিষয়টি উপস্থিত লোকজনদের জানায়। সিসি টিভির ফুটেজে আরো দেখা যায় ব্যাবসায়ী আবদুর রাজ্জাক ব্যাংকে প্রবেশের ১৫ মিনিট পূর্বেই প্রতারক চক্রের তিন সদস্য ব্যাংকে প্রবেশ করে। ঘটনার পরপর ব্যাংকের ম্যানেজার জয়ন্ত সেন দেবপুর ফাঁড়ী পুলিশকে অবহিত করে। খবর পেয়ে দেবপুর পুলিশ ফাঁড়ীর ইনচার্জ ইন্সপেক্টর মঞ্জুর কাদের ভূইয়া ঘটনাস্থলে যায়। পরে কুমিল্লা জেলা সদর সার্কেল তানভির সালেহ ইমন, বুড়িচং থানার অফিসার ইনচার্জ মনোজ কুমার দে ব্যাংকে উপস্থিত হয় এবং সিসি টিভির ফুটেজ দেখে। এ ঘটনায় থানায় মামলা প্রক্রিয়াধীন বলে জানান পুলিশ। এছাড়া ১১ দিন পূর্বে এই চক্রটি বুড়িচং সদর বাজার সোনালী ব্যাংক থেকে হরিপুর গ্রামের আবদুল কুদ্দুছ নামে এক ব্যাবসায়ীর ১ লাখ টাকা নিয়ে যায়। সিসি টিভির ফুটেজ দেখে এই দু’টি ঘটনা একই চক্রের বলে নিশ্চিত হওয়া গেছে।

আরো পড়ুন