কুমিল্লা ইপিজেডে করোনা ঝুঁকিতে দশ হাজার পোশাক শ্রমিক

করোনা সংক্রমনরোধে বন্ধ রয়েছে দেশের সকল সরকারি- বেসরকারি স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান। গত ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করলেও কুমিল্লা রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল ইপিজেডে এখনো বেশ কয়েকটি কারখানা চালু রয়েছে। এসব কারখানার অন্তত দশ হাজার শ্রমিক করোনা ঝুঁকিতে রয়েছেন।

খোঁজ নিয়ে জানা যায়,কাদেনা স্পোর্টস ওয়্যার,নাসা, চিংচাং,বারিধি(বি-টুপি) গ্রুপের কারখানাসহ আরো কয়েকটি কারখানা চলমান রয়েছে। গতকাল বৃহস্পতিবার ২৬ মার্চ স্বাধীনতা দিবস ও আজ শুক্রবার সাপ্তাহিক ছুটি ছিলো। আর আগামী দিন শনিবার কারখানা খোলা। কারখানায় কর্মরত শ্রমিকদের মুঠো ফোনে ক্ষুদে বার্তায় জানানো হয় আগামীকাল শনিবার কারখানা চালু থাকবে। সবাই যেনো নির্দিষ্ট সময়ে কারখানায় চলে আসে।

নাম না প্রকাশ করার শর্তে কুমিল্লা ইপিজেডের কাদেনা স্পোটর্স ওয়্যার কোম্পানির অন্তত ১০ জন পোষাক শ্রমিক জানান, সারা দেশে ১০ দিনের সাধারণ ছুটি ঘোষণা হলেও আমাদেরকে প্রতিদিনই অফিসে যেতে হচ্ছে। শুক্রবার আমাদেরকে বার্তা পাঠানো হয়েছে আগামীকার শনিবার কারখানায় যাওয়ার জন্য।

কারখানা খোলা রাখার বিষয়ে কাদেনা স্পোর্টস ওয়্যার পরিচালক আবদুল মাজেদ বলেন, আসলে বেপজা থেকে আমরা কারখানা বন্ধ রাখা না রাখা নিয়ে কোন নোটিশ পাইনি। আগামীকাল শনিবার কারখানা খোলা আছে। তারপর কারখানার খোলা রাখা বা বন্ধ রাখার বিষয়ে সিদ্ধান্ত হবে।

সূত্রঃ আমাদের সময়

আরো পড়ুন