কুমিল্লা থেকে সবচেয়ে বেশি মানুষ বিদেশে গেছেন

ডেইলিকুমিল্লানিউজ ডেস্কঃ বাংলাদেশের প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের অধীন জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর তথ্য বলছে, ২০০৫ থেকে ২০১৬ সাল পর্যন্ত ৬৩ লক্ষ ৩১ হাজার ৪৪০ জন বাংলাদেশি কর্মসূত্রে বিদেশে গেছেন৷ আসুন দেখে নিই সেই দশ জেলার তালিকা।

১০- ফেনী
এই তালিকার দশ নম্বরে রয়েছে ফেনী জেলা্র নাম। এই জেলা থেকে বিদেশে গেছে মোট ১ লক্ষ ৭৪ হাজার ৫৬৮; যা রপ্তানি হওয়া মোট জনশক্তির প্রায় ২.৭১ শতাংশ।
৯- নরসিংদী
এই তালিকার নয় নম্বরে রয়েছে নরসিংদী জেলা্র নাম। এই জেলা থেকে বিদেশে গেছে মোট ১ লক্ষ ৭৮ হাজার ৬৪৫; যা রপ্তানি হওয়া মোট জনশক্তির প্রায় ২.৭৭ শতাংশ।
৮-মুন্সীগঞ্জ
এই তালিকার আট নম্বরে রয়েছে মুন্সীগঞ্জ জেলা্র নাম। এই জেলা থেকে বিদেশে গেছে মোট ১ লক্ষ ৯৩ হাজার ৬২১; যা রপ্তানি হওয়া মোট জনশক্তির প্রায় ৩.০১ শতাংশ।
৭- নোয়াখালী
এই তালিকার সাত নম্বরে রয়েছে নোয়াখালী জেলা্র নাম। এই জেলা থেকে বিদেশে গেছে মোট ২ লক্ষ ৫৫ হাজার ৬৮৫; যা রপ্তানি হওয়া মোট জনশক্তির প্রায় ৩.৯৭ শতাংশ।
৬- চাঁদপুর
এই তালিকার ছয় নম্বরে রয়েছে চাঁদপুর জেলা্র নাম। এই জেলা থেকে বিদেশে গেছে মোট ২ লক্ষ ৬৬ হাজার ৮৯২; যা রপ্তানি হওয়া মোট জনশক্তির প্রায় ৪.১৪ শতাংশ।
৫- ঢাকা
এই তালিকার পাঁচ নম্বরে রয়েছে ঢাকা জেলা্র নাম। এই জেলা থেকে বিদেশে গেছে মোট ২ লক্ষ ৮৫ হাজার ২৪২; যা রপ্তানি হওয়া মোট জনশক্তির প্রায় ৪.৪৩ শতাংশ।
৪- টাঙ্গাইল
এই তালিকার চার নম্বরে রয়েছে টাঙ্গাইল জেলা্র নাম। এই জেলা থেকে বিদেশে গেছে মোট ৩ লক্ষ ২২ হাজার ১৬০; যা রপ্তানি হওয়া মোট জনশক্তির প্রায় ৫ শতাংশ।
৩- ব্রাহ্মণবাড়িয়া
এই তালিকার তিন নম্বরে রয়েছে ব্রাহ্মণবাড়িয়া জেলা্র নাম। এই জেলা থেকে বিদেশে গেছে মোট ৩ লক্ষ ৩৯ হাজার ৬৯৯; যা রপ্তানি হওয়া মোট জনশক্তির প্রায় ৫.২৮ শতাংশ।
২- চট্টগ্রাম
এই তালিকার দুই নম্বরে রয়েছে চট্টগ্রা জেলা্র নাম। এই জেলা থেকে বিদেশে গেছে মোট ৫ লক্ষ ৮৭ হাজার ৪৮৯; যা রপ্তানি হওয়া মোট জনশক্তির প্রায় ৯.১৩ শতাংশ।
১- কুমিল্লা
সবচেয়ে বেশি গেছে এই জেলা থেকে। জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো বলছে, ২০০৫ থেকে ২০১৫ সাল পর্যন্ত কুমিল্লা থেকে মোট ৭ লক্ষ ৫ হাজার ৪৯০ জন বিদেশ গেছেন, যেটা রপ্তানি হওয়া মোট জনশক্তির প্রায় ১০.৯৭ শতাংশ।

আরো পড়ুন