কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে মেগা প্রকল্পের প্রদর্শনী অনুষ্ঠিত

গোলাম কিবরিয়াঃ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের(কুবি) দীর্ঘদিনের প্রতীক্ষিত উন্নয়ন প্রকল্প ১৬৫০ কোটি টাকার মেগা প্রকল্পের অনুমোদিত উন্নয়ন খাত বিশ্ববিদ্যালয় পরিবারকে জানাতে প্রেস ব্রিফিং করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এসময় বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে মেগা প্রকল্পের মাস্টার প্লান বিষয়ক একটি ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।

বুধবার সকালে বিশ্ববিদ্যালয় প্রশাসনিক ভবনের ৪০১নং কক্ষে এ প্রেস ব্রিফিং এর অায়োজন করা হয়। এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী ও রেজিস্টার (চলতি দায়িত্বে) ড. মো. অাবু তাহের।

মেগা প্রকল্প অনুমোদন সম্পূর্ণ বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন খাতে ব্যয় করা হবে জানিয়ে উপাচার্য বলেন, “এই প্রকল্পে শিক্ষার্থীদের পর্যাপ্ত সুযোগ সুবিধা রয়েছে। শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের সকল সুযোগ তৈরি করে দেয়া হবে। ছাত্র না বাড়িয়ে সম্পূর্ণ অাবাসিক বিশ্ববিদ্যালয় হবে এটি”
ক্যাম্পাস স্থানান্তরিত হবে না জানিয়ে রেজিস্টার ড. অাবু তাহের বলেন, “বিশ্ববিদ্যালয় মূল ক্যাম্পাস এখানেই থাকবে। এখান থেকেই ক্যাম্পাস সম্প্রসারণ করা হবে। এখানেই কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে অাধুনিক বিশ্ববিদ্যালয় করা সম্ভব।”

বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক প্রতিনিধি ও ফার্মেসি বিভাগের চেয়ারম্যান মোঃ এনামুল হকের সঞ্চলনায় এসময় কাজী নজরুল ইসলাম হলের প্রভোষ্ট কাজী ওমর সিদ্দিকী, কলা অনুষদের ডিন ড. জি. এম. মনিরুজ্জামান, ইংরেজী বিভাগের সহকারী অধ্যাপক ফিরোজ অাহমেদ, নির্বাহী প্রকৌশলী এস. এম. শহিদুল হাসান, কর্মকর্তা পরিষদের সভাপতি জিনাত অামান, সাধারণ সম্পাদক মোঃ অাবদুল লতিফ, কর্মচারী পরিষদের সভাপতি দিপক চন্দ্র মজুমদার, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সভাপতি ইলিয়াস হোসেন সবুজ ও সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম মাজেদ বক্তব্য রাখেন।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষক, ছাত্রলীগ, সাংবাদিক, কর্মকর্তা, কর্মচারীসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য গতকাল(২৩ অক্টোবর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) ১১ তম সভায় ২১ টি প্রকল্পের মধ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের জন্য এই মেগা প্রকল্পের অনুমোদন দেয় হয়। ভূমি অধিগ্রহণ ও নতুন ভবন নির্মাণের জন্য এই প্রকল্প দেয়া হয় বলে জানা যায়।

আরো পড়ুন