কে পাচ্ছেন কুমিল্লা-৫ আসনে আ.লীগের মনোনয়ন?

কে পাচ্ছেন আবদুল মতিন খসরুর আসনে নৌকার মনোনয়ন তা নিয়ে কুমিল্লা জেলাজুড়ে চলছে নানা জল্পনা-কল্পনা। উপনির্বাচনে কুমিল্লা-৫ আসন থেকে প্রয়াত সংসদ সদস্য আব্দুল মতিন খসরুর সহধর্মিণী ও ছোট ভাইসহ ৩৫ জন আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম জমা দিয়েছেন।

তবে শনিবার (১২ জুন) বেলা ১১টায় আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভায় এই আসনের চুড়ান্ত প্রার্থী নির্বাচন করবেন আওয়ামী লীগ সংসদীয় বোর্ডের সভাপতি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেষ মুহূর্তে মনোনয়ন পেতে আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মী, অবসরপ্রাপ্ত সরকারি আমলা ও ব্যবসায়ী ওপর মহলে লবিংসহ নানা দৌড়ঝাঁপ চালিয়ে যাচ্ছেন। তবে এসব প্রার্থীর দাবি নৌকার বিপক্ষে কেউ যাবেন না, প্রধানমন্ত্রী যাকে মনোনয়ন দেবেন তার পক্ষেই ঐক্যবদ্ধ হয়ে তারা কাজ করবেন।

বুড়িচং ও ব্রাহ্মণপাড়া উপজেলার ১৭টি ইউনিয়ন নিয়ে গঠিত কুমিল্লা-৫ সংসদীয় আসনে ভোট সংখ্যা ৩ লাখ ৬৮ হাজার ৬৮০। আব্দুল মতিন খসরু বেঁচে থাকাকালীন দলীয় কোন্দলে ভারাক্রান্ত ছিল বুড়িচং উপজেলা আওয়ামী লীগ। তিন বছরে এই উপজেলা চারটি কমিটি গঠন করে। এই নিয়ে কুমিল্লা (দ.) জেলা আওয়ামী লীগের সভাপতি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল (এমপি) এবং কুমিল্লা (দ.) জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক রেলমন্ত্রী মো. মুজিবুল হকও (এমপি) বেশ চিন্তিত ছিলেন। তবে ধারণা করা হচ্ছে আসন্ন উপনির্বাচন ও দলীয় কোন্দল কাল হতে পারে নৌকা মনোনীত প্রার্থীর।

এ ছাড়া উপনির্বাচনে অংশ নিতে ইচ্ছা পোষণ করছেন বিএনপি ও জাতীয় পার্টির বেশ কয়েকজন নেতা। বিএনপি নির্বাচনে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তবে বিএনপি নির্বাচনে অংশ না নিলেও দলটির কয়েকজন নেতা স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন বলে গুঞ্জন রয়েছে। দল যদি বহিষ্কার না করে তাহলে বিএনপির নেতাকর্মীরা স্বতন্ত্র প্রার্থী হতে পারে।

তবে এই আসনে আওয়ামী লীগের মনোনয়নে এগিয়ে আছেন প্রয়াত মতিন খসরুর স্ত্রী সেলিমা সোবহান খসরু, তার ছোট ভাই জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট আবদুল মমিন ফেরদৌস, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র নেতা ও সোনার বাংলা কলেজের অধ্যক্ষ সেলিম রেজা সৌরভ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক পাবলিক প্রসিকিউটর (পিপি) আবুল হাশেম খান, ঢাবি ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি এহতেশামুল হাসান ভূঁইয়া রুমীসহ আরও কয়েকজন।

কুমিল্লা (দক্ষিণ) জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক এমপি বলেন, দলের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন। তিনি যাকে মনোনয়ন দেবেন আশা করছি তার পক্ষে সবাই ঐক্যবদ্ধ হয়ে কাজ করবে। আওয়ামী লীগ দেশের সর্ববৃহৎ সংগঠন। এখানে মনোনয়ন প্রত্যাশীদের তালিকা অনেক বড় হবে। এটা কোনো সমস্যা না।

নির্বাচন কমিশন গত ২ জুন এই আসনের উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করে। তফসিল অনুযায়ী রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ আগামী ১৫ জুন। তফসিল ঘোষণার সময় উপ-নির্বাচনে ভোটগ্রহণের তারিখ ১৪ জুলাই নির্ধারণ করা হলেও দেশে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় ইসি ভোটগ্রহণের তারিখ পুনরায় নির্ধারণ করেছে। নতুন তারিখ অনুযায়ী আগামী ২৮ জুলাই এই আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। তবে তফসিল অনুযায়ী অন্যান্য আনুষ্ঠানিকতা অপরিবর্তিত থাকবে।

উল্লেখ্য, কুমিল্লা-৫ আসনের সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু ১৪ এপ্রিল মারা যান। ২১ এপ্রিল আসনটি শূন্য ঘোষণা করা হয়। তিনি এ আসন থেকে মোট পাঁচবার (১৯৯১, ১৯৯৬, ২০০৯, ২০১৪ ও ২০১৮) সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। এ ছাড়া বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতির দায়িত্ব পালনসহ দেশ ও এলাকার উন্নয়নে ব্যাপক ভূমিকা রেখেছেন।

আরো পড়ুন