ক্যারিয়ার গঠনে সহায়ক রেড-এক্স

গোলাম কিবরিয়াঃ একটা সুন্দর ক্যারিয়ার বা সুন্দর একটা স্বপ্ন বাস্তবায়ন হোক এই লক্ষ্য প্রত্যেকটা শিক্ষার্থীর ই থাকে । আর সেই লক্ষ্যে পৌঁছানোর জন্য সঠিক পথ ধরে এগুতে হয় । কিন্তু খুব কম শিক্ষার্থী ই পারে তাদের স্বপ্নের গন্তব্যে পৌঁছাতে । অনেক লক্ষ্য থাকা সত্ত্বেও দেশের হাজার হাজার শিক্ষার্থী ক্যারিয়ার সম্পর্কে অসচেনতার কারনে ভবিষ্যতে অনেক সমস্যার সম্মুখীন হয় । তাই এসব কথা চিন্তা করে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী উন্নত ক্যারিয়ার গঠন এবং ভবিষ্যতের ক্যারিয়ার সম্পর্কে সচেতন করার প্রত্যয়ে সম্প্রতি যাত্রা শুরু করেছে ক্যারিয়ার ক্লাব রেড-এক্স।একাডেমিক পড়াশোনা ঠিক রেখে ভবিষ্যত ক্যারিয়ারের জন্য নিজেদেরকে প্রস্তুত করার কাজে আসছে এ ক্লাবটি।

রেড-এক্স একটি বিজনেজ অরিয়েন্টের নলেজ শেয়ারিং প্ল্যাটফর্ম। এটা ছাত্র ছাত্রীদের জন্য এমন একটি স্থান যেখানে তারা স্ব-অর্জিত জ্ঞান সকলের মাঝে ছড়িয়ে দিতে। কারন রেড-এক্স বিশ্বাস করে, প্রতিটি মানুষ একা যেটুকু করতে পারবে, অনেকে মিলে সেটা করলে কাজটি আরো সহজ ভাবে সকলের জন্য আনন্দদায়ক এবং বোধগম্য হবে। তাই প্রতি সপ্তাহে এখানে ইংরেজী ভাষা অনুশীলন করা হয়, যার মাধ্যমে শিক্ষার্থীরা নিজেদের ইংরেজীতে ভাল বক্তা হবার পাশা-পাশি, নিজেদের স্ব জ্ঞান ছড়িয়ে দিতে পারে।

রেড-এক্সের অাহবায়ক শাহরিয়ার রুহুল তামিম বলেন, “আমাদের প্বার্শবর্তী দেশ ভারতের শিক্ষার্থীরা তাদের ক্যারিয়ার নিয়ে যথেষ্ট সচেতন, তাই দেখা যায় বিভিন্ন মাল্টিন্যাশনাল কোম্পানিতে তারা আমাদের চেয়ে এগিয়ে এবং এটার একটি ই কারন, নলেজ। ছাত্র হিসেবে সমান দক্ষতা থাকা স্বত্তেও কিন্তু আমরা পিছিয়ে। এই বিষয়গুলো সচেতন করে ছাত্র ছাত্রীদের ক্যারিয়ার সম্পর্কিত অজানা বিষয়গুলো বিভিন্ন সেমিনারের মাধ্যমে তাদের নিকট তুলে ধরে রেড-এক্স তার কার্যক্রম চালিয়ে যাচ্ছে এবং আগামিতেও যাবে।

মার্কেটিং বিভাগের শিক্ষার্থী শাকিল বলেন, “চাকরির বাজারে নিজেকে যোগ্য প্রতিযোগী হিসেবে তৈরি করতে নানা কৌশল ও প্রশিক্ষণের সুযোগ পাই ক্লাবের বিভিন্ন ওয়ার্কশপ ও সেমিনার থেকে। ফলে নিজের আত্নবিশ্বাসের জায়গাটা ও দিনদিন বাড়ছে”।

মার্কেটিং বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড.অামজাদ হোসেন সরকারের পৃষ্ঠপোষকতায়, কিছু স্বপ্নময় তরুণের হাত ধরে এগিয়ে যাচ্ছে রেড-এক্স।

সম্প্রতি রেড-এক্স কুমিল্লা বিশ্ববিদ্যায়(কুবি) শিক্ষার্থীদের নিয়ে ক্যারিয়ার কর্মশালা অায়োজন করেছিল। উক্ত কর্মশালায় উপস্থিত ছিলেন মার্কেটিং বিভাগের ছাত্র উপদেষ্টা সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ সোলায়মান।এছাড়াও উপস্থিত ছিলেন ফিউচার লিডারর্স এর প্রতিষ্ঠাতা এবং সিইও কাজী এম. আহমেদ, ব্রিটিশ আমেরিকান ট্যুবাকোর টেরিটরি অফিসার আবু সালমান মোহাম্মাদ আব্দুল্লাহ এবং কর্পোরেট ক্যারিয়ার টিপস এর প্রতিষ্ঠাতা হোসাইন জয়।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের যেকোনো বিভাগের ছাত্র-ছাত্রী এই ক্লাবের সদস্য হতে পারে।ভবিষ্যতে তরুণদের স্বপ্ন বাস্তবায়নে রেড-এক্স কার্যকরি ভূমিকা রাখবে।

আরো পড়ুন