গুচ্ছের পরীক্ষা শনিবার, প্রস্তুত কুমিল্লা বিশ্ববিদ্যালয়

তৃতীয়বারের মতো গুচ্ছ পদ্ধতিতে দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা সারাদেশের ১৯টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। ২০২২-২৩ শিক্ষাবর্ষের গুচ্ছ পদ্ধতিতে তিন ইউনিটে তিন লাখের বেশি শিক্ষার্থী আবেদন করেছেন।

মোট আবেদনকারীর মধ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ৬ হাজার ৯৬২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবেন। সময়সূচি অনুযায়ী, শনিবার (২০ মে) দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত “বি” ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি নিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন এন এম রবিউল আউয়াল চৌধুরী বলেন, “বিশ্ববিদ্যালয়ের ৪টি একাডেমিক ভবন ও বাইরে ৫টি কেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে।”

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর কাজী ওমর সিদ্দিকী বলেন, “বিশ্ববিদ্যালয় প্রশাসন, পুলিশ ও জেলা প্রশাসনের সমন্বয়ে আইনশৃঙ্খলা কমিটির পক্ষ থেকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে। আশা করি সুন্দরভাবে পরীক্ষা সম্পন্ন করতে পারবো।”

প্রসঙ্গত, গুচ্ছের “এ” ইউনিট (বিজ্ঞান), “বি” (মানবিক) ও “সি” (ব্যবসায়) ইউনিটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। তিন ইউনিটে মোট আবেদন পড়েছে তিন লাখ তিন হাজার ২৩১টি। এর মধ্যে “এ” ইউনিটে এক লাখ ৬৬ হাজার ৯৩৩ জন, “বি” ইউনিটে ৯৬ হাজার ৪৩৪ এবং “সি” ইউনিটে ৩৯ হাজার ৮৬৪ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

শনিবার (২০ মে) “বি” ইউনিট, ২৭ মে “সি” ইউনিট এবং ৩ জুন “এ” ইউনিটের ভর্তি পরীক্ষা সারাদেশে একযোগে অনুষ্ঠিত হবে।

আরো পড়ুন