প্রথমবারের মতো ইংলিশ প্রিমিয়ার লিগে থাকছে ইফতার বিরতি

আসছে মুসলমানদের সিয়াম সাধনার মাস। দুদিন পরই শুরু হবে পবিত্র রজমান মাস। এই মাসে বিশ্বব্যাপী মুসলিমরা রোজা পালন করবেন। ব্যতিক্রম নন ইংলিশ প্রিমিয়ার লিগে খেলা বিভিন্ন দেশের মুসলিম খেলোয়াড়রা। ইউরোপের বিভিন্ন লিগে এসব খেলোয়াড়দের অধিকাংশ রোজা রেখেই খেলেন। খেলা চলাকালীন হয় ইফতারের সময়। কোনোরকমে লাইনের পাশে দাঁড়িয়ে পানি মুখে নিয়েই ফের ছুটে যান মাঠে।

তবে ইংলিশ প্রিমিয়ার লিগ এবার রাখছে রমাদান ব্রেক। অর্থাৎ প্রিমিয়ার লিগে খেলা মুসলিম খেলোয়াড়রা ইফতারের সময়ে বিরতি পাবেন। এ বিষয়ে ইতোমধ্যে প্রিমিয়ার লিগের ম্যাচ অফিসিয়ালদের নির্দেশনা ও গাইডলাইন দেওয়া হয়েছে। প্রিমিয়ার লিগের সন্ধ্যার ম্যাচগুলোতে ইফতারের সময়ে খেলা বন্ধ থাকবে।

এ সময় খেলোয়াড় ও ম্যাচ অফিসিয়ালরা যাতে ইফতার করে নিতে পারেন। ইফতার শেষে আবার শুরু হবে ম্যাচ। পুরো রমজান মাস জুড়েই চলবে এই নিয়ম। তবে সন্ধ্যার ম্যাচগুলো শুরুর আগে ম্যাচ অফিসিয়ালদের জানাতে হবে যে দলের কয়জন খেলোয়াড় রোজা পালন করছেন।

যাতে করে তাদের পক্ষে বিরতি দেওয়াটা সহজ হয়। ইফতারের বিরতির দেওয়ার বিষয়টিকে মুসলিম খেলোয়াড়রা তাদের প্রতি সম্মান দেখানো হিসেবেই বিবেচনা করছেন। মুসলিম স্পোর্টস অ্যাসোসিয়েশনও এমন সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে।

আরো পড়ুন