প্রশ্নফাঁস নীতিহীন সংস্কৃতির বহিঃপ্রকাশ

গোলাম কিবরিয়াঃ শিক্ষা জাতির মেরুদন্ড। শিক্ষাই কেবল একটি জাতিকে অালোর পথ দেখাতে পারে। শিক্ষা মানুষকে নৈতিক, মানবিক ও অসাম্প্রদায়িক হওয়ার শিক্ষা দেয়।শিক্ষিত মানুষই দেশ ও জাতির নেতৃত্ব দেয়।অথচ শিক্ষার মতো একটি মৌলিক বিষয় অাজ বাংলাদেশে চরমভাবে বিপর্যস্ত। প্রশ্ন ফাঁস, ভর্তিবাণিজ্য, দুর্নীতিসহ নানা সমস্যায় জর্জরিত আমাদের শিক্ষাব্যবস্থা।এরমধ্যে প্রশ্নপত্র ফাঁস নিয়মিত ঘটনায় পরিণত হয়েছে। কোনভাবেই রোধ করা যাচ্ছে না। সংশ্লিষ্টদের কঠোর অবস্থান, আশ্বাস সবটাই যেন অকার্যকর মনে হচ্ছে। সবকিছুকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে প্রায় প্রশ্নপত্র ফাঁসের ঘটনা ঘটছে।

এমনকি পাবলিক পরীক্ষার প্রশ্ন আজ ফাঁস হয়ে যাচ্ছে, যা আমাদের জাতীয় জীবনে গভীর অন্ধকার বয়ে আনছে। এটা বাংলাদেশের জন্য এক অশনিসংকেত।শিক্ষা ক্ষেত্রে বর্তমান সরকারের সাফল্য দেশবাসীর কাছে বেশ স্পষ্ট হলেও পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের ঘটনা তাদের সে সফলতাকেই ম্লান করে দিচ্ছে। প্রায় সব পরীক্ষাতেই এ ন্যাক্কারজনক ঘটনা ঘটায় শিক্ষার্থী এবং অভিভাবক মহল চিন্তিত।

প্রশ্নফাঁসের ফলে তৈরি হচ্ছে একটি নীতিহীন প্রজন্ম যাতে ভবিষ্যতে বিপর্যয় ডেকে অানতে পারে ।তাই প্রশাসন, রাজনীতিবিদ,ছাত্রশিক্ষক, অভিভাবক সকলের ঐক্যবদ্ধ প্রচেষ্টা পারে প্রশ্নফাঁস ঠেকাতে।একটি অাদর্শ জাতি উপহার দেওয়ার জন্য প্রশ্নফাস ঠেকানো অতিব জরুরি।

আরো পড়ুন