‘ফাইন্যান্স মিনিস্টার অব দ্য ইয়ার’ হলেন কুমিল্লার কৃতি সন্তান মুস্তফা কামাল

ডেস্ক রিপোর্টঃ অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৈশ্বিক পর্যায়ে ‘ফাইন্যান্স মিনিস্টার অব দ্য ইয়ার’-এ ভূষিত হয়েছেন।

যুক্তরাজ্যভিত্তিক ‘দ্য ফাইন্যান্সিয়াল টাইমস’ গ্রুপের ম্যাগাজিন ‘দ্য ব্যাংকার’ ২০২০ সালের জন্য ‘ফাইন্যান্স মিনিস্টার অব দ্য ইয়ার ফর এশিয়া প্যাসিফিক অ্যান্ড গ্লোবাল অ্যাওয়ার্ড ২০২০’-এ ভূষিত করেছে বাংলাদেশের অর্থমন্ত্রীকে। তিনি এই পুরস্কার দেশের জনগণের প্রতি উৎসর্গ করেছেন।

আজ বৃহস্পতিবার অর্থ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্বনামখ্যাত ‘দ্য ব্যাংকার’ পত্রিকাটি ২০০৪ সাল থেকে ফাইন্যান্স মিনিস্টার ফব দ্য ইয়ার পুরস্কার প্রবর্তন করে। আর্থিক খাতে গতিশীলতা তৈরিসহ দীর্ঘমেয়াদি উন্নয়ন নিশ্চিতকরণে গৃহীত পদক্ষেপ বিবেচনা করে এই পুরস্কার দেওয়া হয়।

এশিয়া-প্যাসিফিক, আমেরিকা, আফ্রিকা, মধ্যপ্রাচ্য ও ইউরোপ—এই পাঁচটি অঞ্চলের পাঁচজন অর্থমন্ত্রীকে এবং তাঁদের মধ্য থেকে একজনকে বিশ্বের শ্রেষ্ঠ অর্থমন্ত্রী হিসেবে ঘোষণা করা হয়। এবারই প্রথম বাংলাদেশের কোনো অর্থমন্ত্রী এই পুরস্কারে পেলেন। গত বছর এই পুরস্কার পান ইন্দোনেশিয়ার অর্থমন্ত্রী। এর আগের বছর ভারতের সাবেক অর্থমন্ত্রী অরুণ জেটলি পেয়েছিলেন।

২০১৯ সালের জানুয়ারি মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নতুন সরকার গঠিত হলে মুস্তফা কামাল অর্থমন্ত্রীর দায়িত্ব পান। তিনি ২০১৪-১৮ সময়ে পরিকল্পনামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। অর্থমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেই তিনি চলমান অর্থনৈতিক প্রবৃদ্ধিকে আরও বেগবান ও আর্থিক খাতের শৃঙ্খলা জোরদারে কার্যকর পদক্ষেপ নেন। তাঁর নেতৃত্বে বাংলাদেশ গত অর্থবছরে ৮ দশমিক ১৫ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করে। অবশ্যই এর আগের তিন অর্থবছর ধারাবাহিকভাবে ৭ শতাংশের ওপর প্রবৃদ্ধি অর্জন করে বাংলাদেশ।

অর্থমন্ত্রীর গ্লোবাল ফাইন্যান্স মিনিস্টার অব দ্য ইয়ারে ভূষিত হওয়ায় বিশ্ব দরবারে বাংলাদেশের ভাবমূর্তি আরও উজ্জ্বল হয়েছে বলে সরকার মনে করছে।

আরো পড়ুন