ব্রাহ্মণপাড়ায় “পাঠ্যপুস্তক উৎসব-২০২০” এর উদ্বোধণ

আশিকুর রহমানঃ বাংলাদেশ আওয়ালীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক আইনমন্ত্রী এডভোকেট আবদুল মতিন খসরু এমপি বলেন, বছরের প্রথম দিনে সকল শিক্ষার্থীর হাতে বিনামূল্যে নতুন বই তুলে দিতে পারার নজির প্রথিবীতে আর কোথাও নেই। এটি আমাদের বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার এক ব্যতিক্রমধর্মী ও বিরল উদ্যোগ। এ বছর সারাদেশে ৪ কোটি ৩৭ লাখ শিক্ষার্থীর মাঝে ৩৫ কোটি ৪২ লাখ ৯০ হাজার বই বিতরণ করা হচ্ছে। গতকাল ১জানুয়ারি কুমিল্লার ব্রাহ্মণপাড়া ভগবান সরকারি উচ্চ বিদ্যালয়ে ‘পাঠ্যপুস্তক উৎসব ২০২০’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মতিন খসরু এসব কথা বলেন।

প্রধান অতিথি বলেন, একটা সময় ছিল যখন সমাজের ধনাঢ্য ব্যক্তিদের সন্তানেরাই নতুন বই এর ঘ্রাণ নিতে পারত, দরিদ্র পরিবারের ছেলে মেয়েদের জন্য নতুন বই ছিল সোনার হরিণ। অর্থাভাবে বই কিনতে না পেরে বহু শিক্ষার্থীর পড়াশোনা প্রাথমিক স্তরেই থেমে যেত। কিন্তু ২০১০ সাল থেকে ধনী গরীব নির্বিশেষে সকল শিক্ষার্থীর জন্য বিনামূল্যে বই বিতরণের এক মহতী উদ্যোগ গ্রহণ করেন জননেত্রী শেখ হাসিনা। এখন আর বই এর অভাবে কারো পড়াশুনা মাঝপথে থমকে দাঁড়ায় না। মতিন খসরু আরও বলেন, আমাদের নতুন প্রজন্মকে কেবল শিক্ষিত করে তুললেই হবে না, তারা যেন মাদক বা জঙ্গীবাদের মত সর্বনাশা কর্মকান্ডে জড়িয়ে না পড়ে সেদিকে অভিভাবকদের আরও সতর্ক হতে হবে। কোন পরিবারে যদি একটি সন্তান মাদকাসক্ত হয় তাহলে সেই পরিবারে আর কোন শান্তি থাকে না। সেই পরিবার সামাজিকভাবে নিগৃহীত হয়। তাই সন্তানদেরকে সময় দিতে হবে। তাদের চালচলন আচার আচরনের প্রতি সর্বদা সজাগ দৃষ্টি রাখতে হবে। তবেই তাদেরকে আমরা ২০৪১ সালের বাংলাদেশের জন্য যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে পারবো।

উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ জাফর সাদিক চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আ’লীগের সভাপতি ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আলহাজ্ব জাহাঙ্গীর খান চৌধুরী, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার আবু হাসনাত মো. মহিউদ্দিন মুবিন, থানা অফিসার ইনচার্জ আজম উদ্দিন মাহমুদ, সাহেবাবাদ ইউপি চেয়ারম্যান মোস্তফা ছারোয়ার খান, চান্দলা ইউপি চেয়ারম্যান মোস্তবা আলী শাহীন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. ফারুক আহাম্মেদ, উপজেলা শিক্ষা অফিসার সেলিম মুন্সি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ভগবান সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আবু হানিফ। পরিচারনা করেন সহকারী শিক্ষক মো. সুমন মিয়া। উপস্থিত ছিলেন উপজেলা ইউআরসি ইন্সিট্রেক্টর হাজেরা বেগম, সহকারী শিক্ষা অফিসার রুনাক জাহান, উপজেলা আ’লীগের দপ্তর সম্পাদক সাইফুল ইসলাম টিটু, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক বিল্লাল হোসেন সরকার, যুবলীগ নেতা আলাউদ্দিন রিপন, মশিউল আলম সোহাগ, বিআরডিবির সাবেক চেয়ারম্যান শাহীন খান মেম্বার, স্বেচ্ছাসেবক লীগ নেতা কাজল সরকার, রোট. কবির আহম্মেদ ভূইয়া, উপজেলা ছাত্রলীগের সাবেক আহবায়ক ফোরকান আহাম্মেদ সবুজ, উপজেলা ছাত্রলীগের সদস্য সচিব মো. ইমদাদুল হক বাপ্পী সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষিকা, অভিভাবক ও শিক্ষার্থীবৃন্দ।

আরো পড়ুন