মহানগরীর ১৬নং ওয়ার্ডের আয়োজনে ওপেন হাউজ ডে পালিত

ডেস্ক রিপোর্টঃ কমিউনিটি পুলিশিং হচ্ছে অপরাধ সমস্যা সমাধানে পুলিশ ও জনগণের যৌথ অংশীদারিত্ব প্রতিষ্ঠার একটি নতুন পুলিশিং দর্শন। জনগণের অংশীদারিত্ব প্রতিষ্ঠার মাধ্যমে কার্যকরভাবে অপরাধ প্রতিরোধের জন্য কমিউনিটি পুলিশিং ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল। যে ব্যবস্থা আজ দেশের অপরাধ ও বিশৃঙ্খলা রোধে বলিষ্ঠ ভূমিকা রাখছে বলেই মনে করছেন অপরাধ বিজ্ঞানীরা।

এ বিষয়ে কোতয়ালী মডেল থানার ইন্সপেক্টর (অপারেশন) এস এম আরিফুর রহমান বলেন, পুলিশ ও জনগণের মধ্যকার দূরত্ব কমানোর পাশাপাশি পুলিশের বিভিন্ন পদক্ষেপ গ্রহণযোগ্য করে তুলতে কমিউনিটি পুলিশিং ব্যবস্থা বেশ কাজে দিচ্ছে। এছাড়া ইভটিজিং, জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ ও মাদক মোকাবেলায় বিশেষ ভূমিকা রাখছে কমিউনিটি পুলিশিং কার্যক্রম। সারাদেশে কমিউনিটি পুলিশিংয়ের কার্যক্রম তদারকি করা হয় পুলিশ সদর দফতর থেকে। ওপেন হাউজ ডে’র মাধ্যমে স্থানীয় সমস্যাগুলো নিয়ে মতবিনিময় সভা, গণসচেতনতামূলক কার্যক্রম, অপরাধবিরোধী সভা, দৃশ্যমান পেট্রোল ইত্যাদির মাধ্যমে অপরাধের সংখ্যা অনেক কমিয়ে আনা সম্ভব হয়েছে।

অন্যান্য বক্তারা বলেন, হত্যা, ধর্ষণ, চুরি, ডাকাতিসহ ফৌজদারি অপরাধ ছাড়া আমল অযোগ্য সব ঘটনাই সামাজিকভাবে মীমাংসা করার সুযোগ রয়েছে কমিউনিটি পুলিশিং এর মাধ্যমে। কমিউনিটি পুলিশ হচ্ছে পুলিশকে সহায়তার জন্য জনগণের একটি সংগঠিত শক্তি।

২২ জুন শনিবার বিকাল ৩টায় কুমিল্লা মহানগরীর সংরাইশ সালেহা বালিকা উচ্চ বিদ্যালয়ে কমিউনিটি পুলিশিং ১৬নং ওয়ার্ডের আয়োজনে ওপেন হাউজ ডে পালন করতে গিয়ে বক্তারা এসব কথা বলেন।

সাবেক কাউন্সিলর আলহাজ¦ আনোয়ার হোসেন খোকনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চকবাজার পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. সালাহউদ্দিন, কোতয়ালী মডেল থানার ইন্সপেক্টর (অপারেশন) এস এম আরিফুর রহমান, বীর মুক্তিযোদ্ধা হাজী মো. শাহজাহান মিয়া, ১৬,১৭,১৮ নং ওয়ার্ড কাউন্সিলর হাজী নেহার বেগম, মহানগর আ’লীগ নেতা ডা. আবুল খায়ের বাবুল, স্কুলের প্রধান শিক্ষক আ: মতিন মোল্লা, মহানগর আ’লীগ নেতা জাহাঙ্গীর আলম , কমিউনিটি পুলিশিং ১৬নং ওয়ার্ড এর সাধারণ সম্পাদক মো. মনির হোসেন ও ডা: আ: রহিম প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন কমিউনিটি পুলিশিং ১৬নং ওয়ার্ড সভাপতি হাজী মো. আমির হোসেন।

সভার শুরুতে কোরআন তেলওয়াত করেন চকবাজার জামে মসজিদের পেশ ইমাম মাওলানা নজরুল ইসলাম এবং সভা পরিচালনা করেন এডভোকেট আলমগীর হোসেন।

আরো পড়ুন