মেয়ের সঙ্গে এসএসসি পরীক্ষা দিচ্ছেন বাবা

পড়াশোনা বা শিক্ষা অর্জনের কোনই বয়স নেই। আর তাইতো দীর্ঘ ২৫ বছর পর নিজের ইচ্ছা পূরণে ৪০ বছর বয়সে আবারও পড়াশোনা শুরু করেছেন চায়ের দোকনদার আব্দুল হান্নান। নিজের ইচ্ছাকে বাস্তবে রুপ দিতে এ বছর নাটোরের লালপুর থেকে মেয়ে হালিমা খাতুন (১৫) সঙ্গে এসএসসি পরীক্ষা দিচ্ছেন ৪০ বছর বয়সের বাবা আব্দুল হান্নান। রোববার (৩০ এপ্রিল) উপজেলার লালপুর থেকে এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করেন তিনি।

মেয়ে হালিমা খাতুন নর্থ বেঙ্গল সুগার মিলস হাই স্কুলের মানবিক শাখা থেকে লালপুর শ্রীসুন্দরী পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এবং আব্দুল হান্নান রুইগাড়ী উচ্চ বিদ্যালয়ের ভোকেশনাল শাখা থেকে লালপুর থানা বালিকা কেন্দ্রে পরীক্ষা দিচ্ছেন। আব্দুল হান্নান জানান, ১৯৯৮ সালে নর্থ বেঙ্গল সুগার মিলস হাই স্কুল থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে অকৃতকার্য হই। তারপর আর লেখাপড়া করা হয়নি। এরপর বাবার দোকানে চায়ের ব্যবসা শুরু। চায়ের দোকানের ব্যবসার পাশাপাশি নিজস্ব জমিজমা চাষ করতেন তিনি। সেই দোকানের আয় ও জমিজমা চাষ করে স্ত্রী, দুই ছেলে আর এক মেয়েকে নিয়ে সংসার জীবনে বেশ ভালো আছেন।

তাহলে এ বয়সে আবারও পড়াশোনা কেন, এমন প্রশ্নের জবাবে তিনি জানান, ছাত্রজীবনের এসএসসি পাসের প্রবল ইচ্ছা দিনে দিনে তার মধ্যে প্রবল থেকে প্রবলতর হতে থাকে। এজন্য ২০২১ সালে তিনি উপজেলার রুইগাড়ী উচ্চ বিদ্যালয়ে নবম (ভোকেশনাল) শ্রেণিতে ভর্তি হন। এই বয়সেও বাবা এসএসসি পরীক্ষা দেওয়ায় খুশি মেয়ে হালিমা খাতুন। সে বলে, বাবাকে নিয়ে আমি অনেক গর্ব করি। আমার বাবার অনেক মেধা আছে, ইচ্ছা শক্তি আছে। তাই এ বয়সে লেখাপড়া করার প্রবল ইচ্ছার কারণে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করছেন তিনি। শিক্ষার কোনো বয়স নেই। সব বয়সে সবাই পড়াশোনা করতে পারে। তাই আমার বাবাকে দেখে অন্যরা পড়াশুনায় অনুপ্রাণিত হবে।

লালপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শামীমা সুলতানা বলেন, শিক্ষার কোনো বয়স নেই। তার উদাহরণ বয়োজ্যেষ্ঠ পরীক্ষার্থী আব্দুল হান্নান। কেবল ইচ্ছাশক্তি, মনোবল আর একটু প্রচেষ্টায় তিনি লেখাপড়া শুরু করেছেন। এতে অন্যরা শিক্ষাগ্রহণে অনুপ্রাণিত হবেন।

আরো পড়ুন